১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির ধাক্কা? জুন মাসে ৬ শতাংশ বেড়েছে খুচরো পণ্যের দাম

Published by: Subhajit Mandal |    Posted: July 14, 2020 12:54 pm|    Updated: July 14, 2020 4:35 pm

Retail inflation growth at 6.09% in June as per Government data

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেহাল অর্থনীতি তথা পেট্রোপণ্যের মুল্যবৃদ্ধির (Pric Rise) প্রভাব এবার সরাসরি আম আদমির পকেটে। খোলাবাজারে লাগামহীনভাবে বাড়ছে প্রয়োজনীয় পণ্যের দাম। স্রেফ জুন মাসে দেশে খুচরো পণ্যের দাম বেড়েছে ৬.০৯ শতাংশ। যা কিনা রীতিমতো উদ্বেগজনক। লকডাউনের (Lock Down) জেরে এমনিতেই আর্থিক সংকটের মধ্যে দেশের একটা বড় অংশের মানুষ। এর মধ্যে এই মূল্যবৃদ্ধির হার চিন্তা আরও বাড়াচ্ছে।

Fish market
ছবি প্রতীকী

পরিসংখ্যান বলছে, দেশে লকডাউন জারি হওয়ার পর থেকেই জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। মার্চ মাসে দেশে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধির হার (Retail inflation) ছিল ৫.৮৪ শতাংশ। প্রথমে সরকারের তরফে তথ্য প্রকাশ করে জানানো হয়, মার্চ মাসে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধি হয়েছে ৫.৯১ শতাংশ। পরে সেটা কমিয়ে করা হয় ৫.৮৪ শতাংশ। এরপর লকডাউনের জেরে এপ্রিল ও মে মাসের মূল্যবৃদ্ধির হার প্রকাশ করেনি সরকার। জুন মাসে এসে দেখা গেল মূল্যবৃদ্ধির হার আরও বেড়ে হয়েছে ৬.০৯ শতাংশ। তবে মে মাসের তুলনায় জুন মাসে শাক-সবজির মতো খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার কমেছে। মে মাসে ছিল ৯.২০ শতাংশ, তা জুন মাসে হয়েছে ৭.৮৭ শতাংশ। জুন মাসে সবচেয়ে উদ্বেগজনকভাবে বেড়েছে ডালের দাম। মাংস ও মাছের মূল্যবৃদ্ধির হার ১৬.২২ শতাংশ। যা কিনা আম বাঙালির পকেটে রীতিমতো ছ্যাঁকা দিচ্ছে। তেল এবং মসলার দামও ১১-১২ শতাংশ হারে বেড়েছে। স্বাভাবিকভাবেই সার্বিক এই মূল্যবৃদ্ধি নিম্ন ও মধ্যবিত্তদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

[আরও পড়ুন: নতুন উচ্চতায় মুকেশ আম্বানি, বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় উঠে এলেন ৬ নম্বরে]

কিন্তু কেন এই মূল্যবৃদ্ধি? ওয়াকিবহাল মহল বলছে, এর মূল কারণ বেহাল অর্থনীতি এবং পেট্রপণ্যের মূল্যবৃদ্ধি। লকডাউনের আগে থেকেই অর্থনীতির হাল খারাপ ছিল। লকডাউনের ধাক্কায় তা একেবারেই বেসামাল হয়ে যায়। উৎপাদন বন্ধ থাকা এবং পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক না হওয়ার জন্য বাড়তে থাকে জিনিসের দান। গোদের উপর বিষফোঁড়া হয়েছে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি। যার প্রভাব এবার সরাসরি পড়তে শুরু করল খোলাবাজারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement