১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আগস্ট মাসে ফের বেড়েছে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধির হার

Published by: Kishore Ghosh |    Posted: September 12, 2022 8:03 pm|    Updated: September 12, 2022 9:12 pm

Retail inflation Rises 7 percent In August After Falling For last 3 Months | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে ফের বাড়ল খুচরো পণ্যের দাম (Retail Inflation)। গত তিন মাসে তা নিম্নমুখী হলেও আগস্ট মাসে ৭ শতাংশ হারে খুচরো পণ্যের দাম বেড়েছে বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞদের বক্তব্য, ক্রমাগত মুদ্রাস্ফীতির কারণে রেপো রেট বাড়ানোর বিষয়ে ব্যাংকগুলির উপর চাপ বাড়াচ্ছে আরবিআই (Reserve Bank of India)। এই অবস্থায় খুচরো পণ্যের মৃল্যবৃদ্ধির প্রভাব পড়বে আম আদমির পকেটে।

গত জুলাই মাসে দেশে খুচরো পণ্যের দাম বেড়েছিল ৬.৭১ শতাংশ। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল ওয়াকিবহাল মহল। কোভিড (Covid) তথা লকডাউনের (Lockdown) আঘাতে যে আর্থিক সংকটের মধ্যে পড়েছিল দেশের একটা বড় অংশের মানুষ, তাঁরা এখনও তা সম্পূর্ণ কাটিয়ে উঠতে পারেননি। এই অবস্থায় লাগাতার মূল্যবৃদ্ধির হার চিন্তা বাড়াচ্ছে। একটি আর্থিক সমীক্ষায় মনে করা হচ্ছিল আগস্টে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধি ৬.০৯ শতাংশের মধ্যেই থাকবে। কিন্তু অর্থনৈতিক বিশেষজ্ঞদের সেই পূর্বাভাসকে ছাপিয়ে গিয়ে আগস্ট মাসে ৭.০ শতাংশে পৌঁছেছে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধি।    

[আরও পড়ুন: মাদকের নেশায় চুর, সোজা হয়ে দাঁড়াতেই পারছেন না মহিলা..]

খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধিতে আগেই টের পাওয়া গিয়েছে খুচরো পণ্যের মূল্যবৃদ্ধির গতিপ্রকৃতি। আগস্টে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার ৭.৬২ শতাংশ, যা জুলাইয়ে ছিল ৬.৬৯ শতাংশ। গম, ডাল, চালের মতো প্রয়োজনীয় ফসলের রেকর্ড দাম বাড়ার অন্যতম কারণ তাপপ্রবাহ ও বন্যার মতো দুর্যোগ বলে মনে করা হচ্ছে। যদিও এটুকুই কারণ নয় বলে মনে করছে বিরোধী রাজনৈতিক দলগুলি। তাদের মতে মোদি সরকারের ভ্রান্ত অর্থনীতি দায়ী লাগাতার মুদ্রাস্ফীতির জন্যে। যার ফলে দিনের শেষে অস্বস্তিতে পড়ছে গরিব মানুষ। যদিও বিভাজনের রাজনীতি দিয়ে এই ফাঁকফোকড় ঢেকে রাখা হচ্ছে। 

প্রসঙ্গত, মুদ্রাস্ফীতি রুখতে আগস্ট মাসেই রেপো রেট (Repo Rate) বাড়িয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির ফলে নতুন রেপো রেট গিয়ে দাঁড়িয়েছে ৫.৪ শতাংশে। এই বিষয়ে গভর্নর শক্তিকান্ত দাস যুক্তি দেন, লাগাতার মূল্যবৃদ্ধিতে রাশ টানতে ব্যাংকগুলিকে দেওয়া সুদের হার বাড়ানো হয়েছে। আগস্টে নতুন করে মূল্যবৃদ্ধির হার বাড়ায় বিষয়টি ক্রমশ হাতের বাইরে চলে যাচ্ছে বলেই মনে করা হচ্ছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে