২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নূপুর শর্মাকে নিয়ে সুপ্রিম কোর্টের মন্তব্য দুর্ভাগ্যজনক, প্রধান বিচারপতিকে চিঠি প্রাক্তন আমলা-বিচারকদের

Published by: Subhajit Mandal |    Posted: July 5, 2022 4:19 pm|    Updated: July 5, 2022 4:49 pm

Retired judges, bureaucrats issue open statement against SC remarks on Nupur Sharma | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নূপুর শর্মাকে নিয়ে মন্তব্য করে লক্ষণরেখা পার করে ফেলেছেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি। এই মর্মে প্রধান বিচারপতি এনভি রামানাকে (NV Ramana) সম্মিলিতভাবে চিঠি লিখলেন বেশ কয়েকজন প্রাক্তন আমলা, বিচারক এবং সেনা আধিকারিক। তাঁদের দাবি, নূপুরকে নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ যে মন্তব্য করেছে, সেটা অনভিপ্রেত এবং দুর্ভাগ্যজনক।

উল্লেখ্য, পয়গম্বর নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপির (BJP) বহিষ্কৃত মুখপাত্র নূপুরকে তীব্র ভর্ৎসনা করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বিচারপতি বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপত জেবি পার্দিওয়ালার ডিভিশন বেঞ্চ স্পষ্ট বলেছে, “নূপুর শর্মার মন্তব্য দায়িত্বজ্ঞানহীন, অবিবেচকের মতো। রাজনৈতিক দলের মুখপাত্র হলেই যা মুখে এল, তা বলে দেওয়া যায় না।” সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, নূপুরের (Nupur Sharma) মন্তব্যের জন্যই দেশে হিংসাত্মক পরিবেশ সৃষ্টি হয়েছে, দেশে আগুন জ্বলছে। এমনকী উদয়পুরের নৃশংস ঘটনার নেপথ্যেও দায়ী নূপুর শর্মার উসকানিমূলক মন্তব্য। এর জন্য ক্ষমা চাইতেও দেরি করেছেন তিনি। তাঁর উচিত প্রকাশ্যে সকলের কাছে ক্ষমা চাওয়া।

[আরও পড়ুন: পুরীতে বলরাম, সুভদ্রার রথের চাকায় ফাটল! ‘অশুভ ইঙ্গিত’ মনে করছেন ভক্তরা]

কিন্তু শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণকে মোটেই স্বাগত জানায়নি শাসক শিবির। এমনকী সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণের বিরুদ্ধে শীর্ষ আদালতেই মামলা দায়ের হয়েছে। এবার বিজেপি ঘনিষ্ঠ ১৫ জন প্রাক্তন বিচারপতি, ৭৭ জন প্রাক্তন আমলা এবং ২৫ জন প্রাক্তন সেনা আধিকারিক প্রধান বিচারপতিকে (CJI) চিঠি দিয়ে ডিভিশন বেঞ্চের ওই মন্তব্যের প্রতিবাদ করেছেন। তাঁদের দাবি, “দুই বিচারপতির ওই মন্তব্য লক্ষ্মণরেখা পার করে গিয়েছে। একমাত্র স্বশাসিত সংস্থাগুলি স্বাধীনভাবে কাজ করলেই গণতন্ত্র রক্ষিত হয়। কিন্তু সেটা না হওয়ায় আমরা এই প্রকাশ্যে বিবৃতি দিতে বাধ্য হলাম।”

[আরও পড়ুন: খারাপ আবহাওয়ার কারণে ফের বন্ধ অমরনাথ যাত্রা, মাঝপথেই ফিরতে হচ্ছে পুণ্যার্থীদের]

ওই চিঠিতে বলা হয়েছে, “বিচারব্যবস্থার (Judiciary) ইতিহাস খুঁজলে দেখা যাবে, অতীতেও বহু দুর্ভাগ্যজনক মন্তব্য করা হয়েছে। যা ভারতীয় গণতন্ত্রের ইতিহাসে দাগ হয়ে থেকে গিয়েছে। দেশের সুরক্ষা এবং গণতন্ত্রের জন্য এর পরিণতি ভয়াবহ।” অবসরপ্রাপ্ত বিচারপতিদের দাবি,শীর্ষ আদালতকে এই মন্তব্য প্রত্যাহার করতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে