২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খারাপ আবহাওয়ার কারণে ফের বন্ধ অমরনাথ যাত্রা, মাঝপথেই ফিরতে হচ্ছে পুণ্যার্থীদের

Published by: Anwesha Adhikary |    Posted: July 5, 2022 1:56 pm|    Updated: July 5, 2022 1:56 pm

Amarnath Yatra stopped due to bad weather | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বন্ধ করে দেওয়া হল অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। অতিমারীর কারণে গত দু’ বছর এই যাত্রা স্থগিত রাখা হয়েছিল। কিন্তু চলতি বছরে খারাপ আবহাওয়ার  কারণেই যাত্রা বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন আধিকারিকরা। ইতিমধ্যেই অন্তত ৭২ হাজার পুণ্যার্থী অমরনাথ দর্শন করেছেন। গত ৩০ জুন থেকে শুরু হয়েছিল অমরনাথ যাত্রা। মঙ্গলবার থেকেই বন্ধ করে দেওয়া হচ্ছে সেই যাত্রা।  

দক্ষিণ কাশ্মীরে হিমালয়ের কোলে অবস্থিত অমরনাথ গুহায় পবিত্র তুষার শিবলিঙ্গের দর্শন পেতে প্রতি বছর কয়েক লক্ষ পুণ্যার্থী সেখানে যান। গত দু’বছর ধরে যাত্রা বন্ধ থাকার কারণে এবারের যাত্রা নিয়ে মানুষের উৎসাহ ছিল তুঙ্গে। মূলত দু’টি ক্যাম্প থেকে অমরনাথ যাত্রা (Amarnath Yatra Stopped) শুরু করেন পুণ্যার্থীরা। কিন্তু আধিকারিকরা জানিয়ে দিয়েছেন, বেস ক্যাম্প থেকে আর এগতে দেওয়া যাবে না। আবহাওয়া ক্রমশ খারাপ হতে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা।

[আরও পড়ুন: হিন্দু দেবদেবীর ছবি দেওয়া কাগজে মুড়ে মাংস বিক্রি, হাজতে যোগী রাজ্যের প্রৌঢ়]

জানা গিয়েছে, আগামী বেশ কিছুদিন কাশ্মীরে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে তাপমাত্রাও কমে যাবে। সাধারণের চেয়ে অন্তত তিন ডিগ্রি কম থাকবে তাপমাত্রা। এহেন পরিস্থিতিতে পাহারী পথে হেঁটে অমরনাথে যাওয়ার ঝুঁকি নিতে চান না আধিকারিকরা। 

অমরনাথ যাত্রীদের দেখভালের জন্য ২০০০ সালে তৈরি হয় অমরনাথ শ্রাইন। পহেলগাঁও ও গান্ডেরওয়াল জেলা থেকেই যাত্রা শুরু হয়। জানা গিয়েছে, প্রথম পর্যায়ের তীর্থযাত্রীরা নিরাপদে পহেলগাঁওতে ফিরে এসেছেন। এরপরে আর পুণ্যার্থীর দলকে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

প্রসঙ্গত, অমরনাথ যাত্রা শুরু হওয়ার আগে থেকেই নাশকতা চালানোর হুমকি দিয়েছিল নানা জঙ্গি সংগঠন। সেই কথা মাথায় রেখে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয় উপত্যকা জুড়ে। অতিরিক্ত সেনাবাহিনী মোতায়েন করা হয় গোটা এলাকা জুড়ে। ১১ আগস্ট পর্যন্ত অমরনাথ যাত্রা চলার কথা ছিল। আবহাওয়ার উন্নতি হলে ফের অমরনাথ যাত্রা শুরু করা হবে কিনা, সেই বিষয়ে কিছু জানানো হয়নি আধিকারিকদের তরফে। 

২০১৯ সালেও জঙ্গি হামলার ভয়ে মাঝপথে যাত্রা বন্ধ করে দিতে হয়েছিল। তারপর দু’বছর করোনার কারণে স্থগিত রাখা হয়েছিল যাত্রা। কার্যত তিন বছর পরে আবার পুরোদমে শুরু হয়েছিল অমরনাথ যাত্রা। কিন্তু এবার শুরু হয়েও তা বন্ধ হয়ে  গেল।  

[আরও পড়ুন: বিজেপিকে ফাঁকা মাঠ নয়, উপরাষ্ট্রপতি পদেও প্রার্থী দিতে উদ্যোগী বিরোধী শিবির]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে