১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ভয় না পেলে তৈরি হবে অখণ্ড ভারত’, স্বাধীনতা দিবসের আগে ইঙ্গিতপূর্ণ বার্তা RSS প্রধানের

Published by: Kishore Ghosh |    Posted: August 14, 2022 3:50 pm|    Updated: August 14, 2022 5:20 pm

RSS chief Mohan Bhagwat Says, World looks towards India for managing diversity | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয় পাওয়া চলবে না, ভীত না হলেই গঠিত হবে অখণ্ড ভারত। ৭৫তম স্বাধীনতা দিবসের (75th Independence Day) প্রাক্কালে ইঙ্গিতপূর্ণ বার্তা দিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। আরএসএস (RSS) প্রধান এদিন আরও বলেন, অখণ্ড ভারত তৈরির জন্য বর্ণের বিভেদ ভুলতে হবে আমাদের। হাজার বিভিন্নতা থাকলেও জোর দিতে হবে জাতীয় ঐক্যে।

রবিবার নাগপুরে (Nagpur) ‘উত্তিষ্ঠ ভারত’ নামে একটি অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান। সেখানেই অখণ্ড ভারত নিয়ে নিজের মতামত দেন তিনি। বলেন, “ভারত অহিংসার পূজারি, দুর্বলতার নয়। অখণ্ড ভারতের প্রসঙ্গ উঠলেই মানুষ ভয় পেয়ে যায়। প্রশ্ন করে কবে হবে? ভয় পাওয়া বন্ধ করলেই অখণ্ড ভারত তৈরি হবে।”

[আরও পড়ুন: রাজৌরি সেনাঘাঁটিতে হামলার দায় স্বীকার পাক জঙ্গিগোষ্ঠীর, জি-২০ বৈঠক বানচালের হুমকি]

অখণ্ড ভারত গঠনের সূত্রে জাতীয় ঐক্যের কথা বলেন আরএসএস প্রধান। স্থান বিশেষে এদেশের মানুষকে আলাদা দেখতে, খাদ্যাভাসও আলাদা, তথাপি দেশে ঐক্য রয়েছে বলে দাবি করেন ভাগবত। হাজার বৈচিত্র্য থাকার পরেও কীভাবে একসঙ্গে চলতে হয় তা ভারত জানে, রবিবার বলেন সংঘপ্রধান।

আধুনিক ভারতের ইতিহাস নিয়ে বরাবর আপত্তি রয়েছে হিন্দুত্ববাদী এই সংগঠনের। মুঘল ও ইংরেজ শাসনে ভারতের ক্ষতি হয়েছে বলেও মনে করে আরএসএস। এদিন ফের একবার সেই সুর শোনা গেল সংঘপ্রধানের কণ্ঠে। তিনি জানান, ভারতবাসীকে ঠিকভাবে ইতিহাস পড়ানো হয়নি। এমন অনেক গুরুত্বপূর্ণ ইতিহাস রয়েছে, যা সঠিকভাবে শেখানোই হয়নি। যেমন সংস্কৃত ব্যাকরণের জন্ম কীভাবে, এই প্রশ্ন আমরা কখনও কি তুলেছি?”

[আরও পড়ুন: একসঙ্গে দু’জনের বেশি মানুষের ধর্মান্তর করা যাবে না, হিমাচলে পাস নয়া আইন]

এদিন সামাজিক বিভাজনের প্রসঙ্গ তোলেন আরএসএস প্রধান। তাঁর কথায়, ধর্ম-বর্ণকে অকারণে গুরুত্ব দেওয়া হয়েছে। এর ফলে মানুষে মানুষে বিভাজন তৈরি হয়েছে। কিছুদিন আগেও অমিত শাহ-সহ গেরুয়া শিবিরের বেশকিছু নেতার বিরুদ্ধে জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল। এদিন সম্পূর্ণ অন্য কথা বলেন ভাগবত। তিনি বলেন, “দেশের সব ভাষাই জাতীয় ভাষা। সব জাতির মানুষ আমার নিজের লোক।” বস্তুত ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে সংঘ লাইন থেকে খানিক সরে নিজের বক্তব্যে জাতীয় ঐক্যকে গুরুত্ব দিলেন আরএসএস প্রধান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে