BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘দেশবাসীর জন্য সস্তায় তেলের ব্যবস্থা করা নৈতিক কর্তব্য’, রুশ তেল কেনা নিয়ে দাবি জয়শংকরের

Published by: Anwesha Adhikary |    Posted: August 17, 2022 12:48 pm|    Updated: August 17, 2022 2:03 pm

S Jaishankar says, it is moral duty to ensure low price energy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া থেকে অশোধিত তেল কেনার পক্ষে ফের জোরালো সওয়াল করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। একটি আলোচনাসভায় তিনি বলেছেন, দেশের মানুষ যেন সবচেয়ে কম দামে তেল পায়, বিদেশমন্ত্রী হিসাবে তা নিশ্চিত করা তাঁর নৈতিক কর্তব্যের মধ্যে পড়ে। সেই সঙ্গে আরও একবার মনে করিয়ে দিয়েছেন, ইউরোপের দেশগুলি ভারতের তুলনায় অনেক বেশি পরিমাণে তেল কিনছে। তবুও তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ উঠছে না।

ব্যাঙ্ককে প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি আলোচনাসভায় জয়শংকর বলেছেন, “বর্তমান পরিস্থিতির দিকে নজর রাখলে বোঝা যায়, প্রত্যেকটি দেশই চাইছে তাদের দেশের নাগরিকদের উপরে যেন অত্যাধিক ব্যয়ের বোঝা না চাপে। শক্তিসম্পদের দাম লাগাতার বেড়ে চলেছে। এহেন পরিস্থিতিতে কম দামে তেল কিনতে আগ্রহী সব দেশই। ভারতও সেই একই কাজ করছে।” সেই সঙ্গে জয়শংকর বলেছেন, “ভারতের নাগরিকদের গড় আয় খুবই কম। ফলে চড়া দাম দিয়ে শক্তিসম্পদ কেনা সম্ভব নয়। কম দামে শক্তিসম্পদ জোগানের ব্যবস্থা করা আমার নৈতিক কর্তব্যের মধ্যে পড়ে।”

[আরও পড়ুন: কম গুরুত্বপূর্ণ পদে নিয়োগ, অপমানিত হয়ে দায়িত্ব ছাড়লেন গুলাম নবি আজাদ]

জয়শংকরের মতে, এর আগেও বহুবার ভারতের তরফে বলা হয়েছে যে, নাগরিকদের পক্ষে চড়া দামে শক্তি সম্পদ কেনা সম্ভব নয়। প্রত্যেকটি দেশই ভারতের নীতি সম্পর্কে ওয়াকিবহাল। সেই সঙ্গে তিনি বলেছেন, “যেহেতু রাশিয়া থেকে তেল (Russian Crude Oil) কেনা বন্ধ করে দিয়েছে কিছু ইউরোপীয় দেশ। তার বদলে মধ্য প্রাচ্যের দেশগুলি থেকে তেল আমদানি করছে। তার ফলে চড়া দামে তেল বিক্রি করছে আরব দেশগুলি এবং অত বেশি দাম দিয়ে তেল কেনা সম্ভব নয় ভারতের পক্ষে।”

তবে এই প্রথম বার নয়, এর আগেও বহুবার রুশ তেল আমদানি করা প্রসঙ্গে ভারতের অবস্থান স্পষ্ট করেছেন জয়শংকর। মার্কিন যুক্তরাষ্ট্রে ২+২ বৈঠকেও তিনি বলেছিলেন, ভারত একমাসে যে পরিমাণ রুশ তেল কেনে, ইউরোপের দেশগুলি এক সন্ধ্যায় তার থেকে বেশি পরিমাণ তেল কেনে। রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখার কারণে বেশ কয়েকবার ভারতের উদ্দেশ্যে কড়া বার্তা দিয়েছে আমেরিকা। কিন্তু বরাবরই নিজেদের অবস্থানে অটল থেকেছে ভারত।

[আরও পড়ুন: কাটা মুন্ডু হাতে ২৫ কিমি হেঁটে থানায় হাজির যুবক, ৫০০ টাকার জন্য এ কী করলেন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে