২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অবশেষে পাইলটের দাবিকেই মান্যতা, রাজস্থান কংগ্রেসে বড় বদল

Published by: Paramita Paul |    Posted: August 17, 2020 1:56 pm|    Updated: August 17, 2020 2:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভ্যন্তরীণ বিদ্রোহে নাজেহাল কংগ্রেস (Congress)। একদিকে নবীন বনাম প্রবীণ নেতৃত্বের মতপার্থক্য প্রকাশ্যে আসছে। আবার ঠিক সেইসময়ই নেতৃত্বে বদল আসুক চাইছেন কর্মীরা। তাঁরা ওয়ার্কিং কমিটির (CWC) নির্বাচনী প্রক্রিয়া নিয়েও আপত্তি জানিয়েছেন। সোমবার এমনই বিস্ফোরক অভিযোগ করেলেন বহিষ্কৃত কংগ্রেস নেতা সঞ্জয় ঝাঁ। এদিকে, এদিনই আবার ‘বিদ্রোহী’ নেতা শচীন পাইলটের (Sachin Pilot) কথা মেনে রাজস্থানের সাধারণ সচিব পদে পরিবর্তন আনল কংগ্রেস। সবমিলিয়ে নেতৃত্ব নিয়ে দলের অভ্যন্তরেই বারবার সমালোচনার মুখে পড়ছে কংগ্রেস।

শচীন পাইলট ঘনিষ্ঠ ছিলেন সঞ্জয় ঝাঁ। জুলাই মাসে তাঁকে বহিষ্কার করে রাজস্থান (Rajasthan) কংগ্রেস। তাঁর বিরুদ্ধে দলবিরোধী কাজকর্মের অভিযোগ উঠেছিল। এরপর এদিন ফের একবার বিস্ফোরক অভিযোগ করলেন সঞ্জয়। টুইটারে তিনি লেখেন, “একাধিক বিধায়ক-সহ ১০০ জন কংগ্রেস নেতা দলের কাজকর্মতে বিরক্ত ছিলেন। তঁরা নেতৃত্বে বদল চেয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন। ওয়ার্কিং কমিটির নির্বাচনেও স্বচ্ছতার আনার দাবিও জানিয়েছিলেন।” তাঁর এই টুইট নিয়ে কংগ্রেসের তরফে অবশ্য কোনও প্রতিক্রিয়া মেলেনি। বরং রাতারাতি রাজস্থান কংগ্রেসে এক বিরাট পরিবর্তন ঘটে গেল।

[আরও পড়ুন : কাশ্মীরে ফের জঙ্গি হামলা, শহিদ দুই জওয়ান ও এক পুলিশ কর্মী]

দীর্ঘ টানাপোড়েন শেষে ফের রাজস্থানের কংগ্রেস শিবিরে প্রত্যাবর্তন করেছেন উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলট। রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে সাক্ষাতে নিজের একাধিক অভিযোগের কথা তুলে ধরেছিলেন তিনি। এরপরই এআইসিসি-র সাধারণ সম্পাদক কে সি ভেণুগোপালের সই করা নির্দেশিকা মেনে রাজস্থান কংগ্রেসের ভারপ্রাপ্ত সাধারণ সচিব অবিনাশ পান্ডেকে সরিয়ে দেওয়া হয় পদ থেকে। তাঁর পরিবর্তে নিয়োগ করা হল প্রবীণ কংগ্রেস নেতা অজয় মাকেনকে। দলের তরফে অবিনাশ পান্ডের প্রশংসা করে বলা হয়েছে, ‘দলের প্রতি শ্রী অবিনাশ পান্ডের অবদানকে কুর্নিশ জানাচ্ছে কংগ্রেস।’ রাজস্থানের বর্তমান পরিস্থিতি সামাল দিতে তিন সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটিতে রয়েছেন আহমেদ পটেল, অজয় মাকেন  এবং কে সি ভেণুগোপাল।

[আরও পড়ুন : গণধর্ষণের পর শরীরে সিগারেটের ছেঁকা! যোগীর গড় গোরক্ষপুরেই পাশবিক নির্যাতন কিশোরীকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement