২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থেকে জরিমানা বাবদ ৩০০ কোটি টাকা তুলেছে SBI, দাবি রিপোর্টে

Published by: Arupkanti Bera |    Posted: April 12, 2021 5:27 pm|    Updated: April 12, 2021 5:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই)-সহ দেশের কয়েকটি ব্যাংক গ্রাহকদের জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থেকে জরিমানা হিসাবে কোটি কোটি টাকা তুলেছে। গরিবদের জন্য বেসিক সেভিংস ব্যাংক ডিপোজিট অ্যাকাউন্ট (বিএসবিডিএ) বা জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট খোলা হয়।কিন্তু অ্যাকাউন্টগুলি থেকেই জরিমানা বাবদ শুধু এসবিআই গত ৫ বছরে প্রায় ৩০০ কোটি টাকা তুলেছে বলে আইআইটি বম্বের (IIT-Bombay) এক গবেষণায় দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: ভারতের হাতে করোনার তৃতীয় টিকা, রাশিয়ার স্পুটনিক ভি’কে ছাড়পত্র দিল কেন্দ্র]

গবেষণায় জানানো হয়েছে, কোনও অ্যাকাউন্ট থেকে ৪ বারের বেশি টাকা তুললেই প্রতিবার ১৭.৭০ টাকা জরিমানা বাবদ কেটে নেওয়া হয়েছে। ক্রেতারা যা মোটেই যুক্তিযুক্ত বলে মনে করেন না। এমন প্রায় ১২ কোটি ব্যাংক অ্যাকাউন্ট থেকে এই বিপুল পরিমান টাকা জরিমানা বাবদ তুলেছে এসবিআই-এর (SBI) মতো ব্যাংকগুলি। আর এই টাকা তোলা হয়েছে ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে। শুধু এসবিআই নয় পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) এমন ৩ কোটি ৯০ লক্ষ জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থেকে এই ক’বছরে তুলেছে প্রায় ৯ কোটি ৯০ লক্ষ টাকা।

এই জরিমানার প্রেক্ষিতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) ভূমিকা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। ২০১৩ সালের সেপ্টেম্বরে এই জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট নিয়ে গাইডলাইন তৈরি করে আরবিআই। সেখানে মাসে চার বারের বেশি টাকা তুললেও একই হারে জরিমানা না নেওয়ার কথা বলা হয়। কিন্তু তা সবক্ষেত্রে মানা হয়নি। আর গাইডলাইন ঠিকঠাক মানা হচ্ছে কিনা সে বিষয়ে নজরদারি চালানোর ক্ষেত্রেও আরবিআই-এর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এমনকী নজরদারির ক্ষেত্রে আরবিআই-এর এই গা-ছাড়া মনোভাবের জন্যই ব্যাংকগুলি যথেচ্ছ জরিমানা করেছে বলে মত প্রকাশ করা হয়েছে গবেষণায়।

[আরও পড়ুন: ফের সুপ্রিম কোর্টে রাফালে দুর্নীতি মামলা! ২ সপ্তাহ পর শুনানি, জানাল আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement