BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে ফিক্সড ডিপোজিটে ফের সুদ কমাল SBI

Published by: Paramita Paul |    Posted: January 15, 2020 4:05 pm|    Updated: January 15, 2020 4:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের গোড়াতেই মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ। একে তো হু হু করে চড়ছে বাজার দর। সেই অনুপাতে বাড়ছে না মধ্যবিত্তের আয়। চাকরির বাজারেও মন্দা কাটার লক্ষণ নেই। এই অবস্থাতেই বছরের গোড়াতেই ফিক্সড ডিপোজিট বা মেয়াদি আমানতে সুদের হার কমাল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। কোপ পড়েছে বর্ষীয়ান নাগরিকদের ফিক্সড ডিপোজিটের সুদের হারের উপরও।   

দু’কোটি টাকার কম  মেয়াদি আমানতের উপর ২০২০ সালের ১০ জানুয়ারি থেকে নতুন হার কার্যকর হবে বলে খবর। এবার কোপ পড়ছে বর্ষীয়ান নাগরিকদের মেয়াদি আমানতের উপরেও। নতুন বছরের গোড়াতেই স্টেট ব্যাংকের এই ঘোষণায় মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের।  ব্যাংকের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, ১ বছরের চেয়ে বেশি দিনের মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হারে পরিবর্তন করা হয়েছে। জানা গিয়েছে, ১ -১০ বছরের মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হার ৬.২৫ শতাংশ থেকে কমিয়ে ৬.১০ শতাংশ করা হয়েছে। আবার বর্ষীয়ান নাগরিকদের মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে কমিয়ে ৬.৬ শতাংশ করা হয়েছে। তবে যারা গৃহ ঋণ নিয়েছেন তাঁদের জন্য সুখবর। কমেছে সুদের হার। গৃহঋণে সুদের হার ৮.১৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৯০ শতাংশ করা হয়েছে।

[আরও পড়ুন : স্থগিতাদেশ দিল না দিল্লি হাই কোর্ট, ২২ জানুয়ারিই ফাঁসি হচ্ছে নির্ভয়ার ধর্ষকদের]

ইতিপূর্বে ২০১৯ সালের অক্টোবর মাসেও সুদ কমিয়েছিল স্টেট ব্যাংক। সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার কম আমানতের ক্ষেত্রে সুদ কমেছে ২৫ বেসিস পয়েন্ট। আগে যেখানে ১ লক্ষ টাকার কম সঞ্চয়ের ক্ষেত্রে সুদ পাওয়া যেত ৩.৫০ শতাংশ, সেখানে নতুন সুদ হবে ৩.২৫ শতাংশ। তবে, ১ লক্ষ টাকার উপরের স্বল্প সঞ্চয়ের ক্ষেত্রে সুদ কমানো হয়নি। ১ লক্ষ টাকার উপরের সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে সুদ মিলবে আগের মতো ৩ শতাংশ হারেই। এছাড়াও মেয়াদি আমানতে সুদের হার কমিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ১ বছর থেকে ২ বছর পর্যন্ত মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদ কমছে ১০ বেসিস পয়েন্ট। ফিক্সড ডিপোজিটে ১-২ বছরের মেয়াদে সুদের হার ৬.৫০ শতাংশ থেকে কমিয়ে ৬.৪০ শতাংশ করা হয়েছে। সুদ কমছে প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটেও। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ১-২ বছর মেয়াদি ফিক্সড ডিপোজিটে সুদ ৭ শতাংশ থেকে কমে ৬.৯ শতাংশ হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে নতুন সুদের হার কার্যকর হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement