BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

ফের ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া

Published by: Monishankar Choudhury |    Posted: May 27, 2020 3:27 pm|    Updated: May 27, 2020 3:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রাহকদের উদ্বেগ বাড়িয়ে ফের স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)। বুধবার ব্যাংক ঘোষণা করে যে সমস্ত স্থায়ী আমানতে ৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদ কমানো হয়েছে। চলতি মাসে এনিয়ে দ্বিতীয়বার সুদ কমাল দেশের বৃহত্তম ব্যাংকটি। আজ থেকে অর্থাৎ ২৭ মে থেকেই কার্যকর হবে নয়া সুদের হার।

[আরও পড়ুন: চাল সেদ্ধ হয়নি, করোনা ছড়িয়ে দেওয়ার হুমকি হাসপাতালে থাকা শ্রমিকদের]

গত সপ্তাহে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট কমিয়ে অর্থাৎ ৪.৪০ শতাংশ থেকে কমিয়ে ৪ শীতাংশ করে রিজার্ভ বুয়ানক অফ ইন্ডিয়া। তারপরই স্থায়ী আমানতে সুদের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে স্টেট ব্যাংক। পরিবর্তিত হারে স্থায়ী আমানতে এবার থেকে ৭ দিন থেকে ৪৫ দিন- ২.৯ শতাংশ, ৬ দিন থেকে ১৭৯ দিন- ৩.৯ শতাংশ, ১৮০ দিন থেকে ২১০ দিন- ৪.৪ শতাংশ, ২১১ দিন থেকে ১ বছরের কম- ৪.৪ শতাংশ, ১ বছর থেকে ২ বছরের কম- ৫.১ শতাংশ, ২ বছর থেকে ৩ বছরের কম- ৫.১ শতাংশ, ৩ বছর থেকে ৫ বছরের কম- ৫.৩ শতাংশ, ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত- ৫.৪ শতাংশ সুদ মিলবে। তবে প্রবীণ নাগরিকদের জন্য ৫০ বেসিস পয়েন্ট অতিরিক্ত সুদ দেওয়া হবে বলে জানিয়েছে SBI।

উল্লেখ্য, এর আগে গত ৮ মে স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়েছিল স্টেট ব্যাংক। সে বার তিন বছর পর্যন্ত সমস্ত ধরনের স্থায়ী আমানতে ২০ বেসিস পয়েন্ট বা ০.২০ শতাংশ সুদ কমানো হয়েছিল। গত ১২ মে থেকে সেই সংশোধিত সুদের হার কার্যকর হয়। বিশ্লেষকদের মতে, বাজারে চাহিদা তৈরি করার উদ্দেশ্যে গ্রাহকদের হাতে বেশি করে অর্থ দিতে চাইছে ব্যাংকগুলি। করোনা মহামারির আবহে সরকারের চাহিদা বাড়ানোর চেষ্টায় হাত লাগিয়েছে অর্থই সংস্থাগুলি। তাই স্থায়ী আমানতে সুদের হার কমিয়ে গ্রাহকদের খরচ করায় উৎসাহী করে তুলতে চাইছে স্টেট ব্যাংক।

[আরও পড়ুন: তীব্র দাবদাহ উত্তর ভারতে, ৫০ ডিগ্রিতে জ্বলছে রাজস্থান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement