BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তীব্র দাবদাহ উত্তর ভারতে, ৫০ ডিগ্রিতে জ্বলছে রাজস্থান

Published by: Paramita Paul |    Posted: May 27, 2020 2:02 pm|    Updated: May 27, 2020 2:28 pm

50 degree celsius, record temperature in Rajasthan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীব্র দাবদাহে জ্বলছে মরু রাজ্য। রাজস্থানের চুরু এলাকার তাপমাত্রা ইতিমধ্যে ৫০ ডিগ্রি ছাড়িয়েছে। একই পরিস্থিতি দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকায়। এই অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি ও দাবদাহ নিয়েে আগেভাগেই সতর্ক করেছিল মৌসম ভবন। তাদের পূর্বাভাসই একেবারে অক্ষরে অক্ষরে ফলে গেল।

আবহাওয়া দপ্তরের হিসাব বলছে, মঙ্গলবার (২৬ মার্চ) চুরু জেলায় তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রি ছুঁয়েছিল। এটা চুরু জেলার গত ১০ বছরের ইতিহাসে মে মাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ২০১৬ সালের ১৯ মে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। যা ছিল ৫০.২ ডিগ্রি সেলসিয়াস। এরপর দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হল মঙ্গলবার দুপুরে। স্বভাবতই এলাকার বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত। প্রায় একই অবস্থা রাজস্থানের একাধিক জেলায়। এর মধ্যে রয়েছে বিকানের, গঙ্গানগর, কোটা-সহ একাধিক এলাকা। বিকানের, গঙ্গানগর, কোটা ও জয়পুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৪৭.৪ ডিগ্রি, ৪৭ ডিগ্রি, ৪৬.৫ ডিগ্রি ও ৪৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার দিনভরও এই এলাকাগুলির একই অবস্থা রয়েছে।

[আরও পড়ুন : বেসরকারি ল্যাবে বাড়তে পারে করোনা পরীক্ষার খরচ! আইসিএমআরের চিঠিতে বিতর্ক]

বুধবার দিনভর মধ্যপ্রদেশ, হরিয়ানাতেও তাপপ্রবাহ চলছে। বাড়ির বাইরে বের হওয়া কার্যত দুষ্কর হয়ে দাঁড়িয়েছে এলাকার বাসিন্দাদের জন্য। লুধিয়ানাতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। তাপমাত্রা ৪৪ ডিগ্রি পার করে গিয়েছে। তবে আশার কথা শুনিয়েছে মৌসম ভবন। লুধিয়ানা ও সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে সব মিলিয়ে গরমের জেরে মোটেই স্বস্তিতে নেই উত্তর ভারতের বাসিন্দারা।

[আরও পড়ুন : প্রকৃতির রোষ অব্যাহত, দাউদাউ করে জ্বলছে উত্তরাখণ্ডের বনভূমি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে