BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কোভিডে মৃতদের পরিবারকে অর্থ সাহায্যে গাফিলতি, একাধিক রাজ্যকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

Published by: Kishore Ghosh |    Posted: December 6, 2021 8:30 pm|    Updated: December 6, 2021 8:30 pm

SC Lashes Out At States On Covid Compensation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিডে (Covid 19) মৃতদের পরিবারকে অর্থ সাহায্যের কথা থাকলেও, তা ঠিক মতো করেনি রাজ্যগুলি। মহারাষ্ট্র-সহ (Maharashtra) একাধিক রাজ্যের কাজে চরম অসন্তোষ প্রকাশ করল সুপ্রিম কোর্ট (Supreme Court) । গত অক্টোবরে কোভিডে আক্রান্ত মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে অর্থ সাহায্য করার অনুমতি দিয়েছিল শীর্ষ আদালত। আদালত আরও বলেছিল, কেন্দ্র ও রাজ্য কোনও একটি কল্যাণময় প্রকল্পের মাধ্যমে এই অর্থ দান করবে। 

আশানুরূপ আর্থিক সাহায্য না হওয়ায় এদিন বেজায় ক্ষুব্ধ হন দুই সদস্যের বিচারপতিদের বেঞ্চ। বিচারপতি এম আর শাহ (MR Shah) ও বি ভি নাগারত্না (BV Nagaratna) মন্তব্য করেন, “মহারাষ্ট্রের তথ্যে আমরা অখুশি। রাজ্যে ১ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে কোভিডে। অথচ মাত্র ৩৭ হাজার পরিবার অর্থ সাহায্যের আবেদন করেছেন। তার চেয়ে বড় কথা, এখনও পর্যন্ত একটি পরিবারও অর্থ সাহায্য পায়নি।” দুই সদস্যের বেঞ্চ মহারাষ্ট্রের আইনজীবীর উদ্দেশে সরসরি বলেন, এটা ‘হাস্যকর’ ঘটনা।

[আরও পডুন: এবার মুম্বইয়ে হবে ‘বঙ্গভবন’! ক্যানসার আক্রান্তদের পরিবারের জন্য নয়া উদ্যোগ মমতার]

মহারাষ্ট্রের আইনজীবী পালটা জানান, খুব তাড়াতাড়ি রাজ্যের তরফে এই বিষয়ে নতুন তথ্য দেওয়া হবে আদালতকে। উত্তরে দুই বিচারপতি বলেন, আদালত মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে। “আপনি আপনার তথ্য নিজের পকেটে রাখুন এবং আপনার মুখ্যমন্ত্রীকে দিন।”

কোভিডে মৃতদের পরিবারকে অর্থ সাহায্য করার বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) কাজেও ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত রাজ্যে ১৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে কোভিডে। সেখানে অর্থ সাহায্যের জন্য আবেদন জমা পড়েছে মাত্র ৪৬৭টি। এদের মধ্যে ১১০টি পরিবার অর্থ সাহায্য পেয়েছে। আরেক রাজ্য রাজস্থানের (Rajasthan) কোভিডে মৃতের সংখ্যা ৯ হাজার। অর্থ সাহায্যের জন্য ৫৯৫টি আবেদন জমা পড়েছে। এই রাজ্যেরও একটি পরিবারও অর্থ সাহায্য পায়নি। 

[আরও পডুন: বাবরি ধ্বংসের বর্ষপূর্তিতে মথুরা নিয়ে বিজেপির অস্বস্তি বাড়ালেন রাম মন্দিরের পুরোহিত]

বিচারপতি শাহ একযোগে সবক’টি রাজ্যের আইনজীবীদের বলেন, “আপনাদের সরকারকে একটু মানবিক হতে বলুন।” আগামী ১০ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে