৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকার পরিচালিত কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে (কেভি) হিন্দু ধর্মের মাহাত্ম্য নিয়ে প্রার্থনা কেন হবে? এই প্রশ্নের উত্তর চেয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট জানতে চেয়েছে, কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে কেন হিন্দু ধর্মের গুণগান হবে? সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, সরকারি স্কুল কোনও নির্দিষ্ট ধর্মের প্রচারযন্ত্র নয়। কেন বিদ্যালয়ের পড়ুয়াদের একটি নির্দিষ্ট ধর্মের প্রার্থনাই করতে হবে, এই বিষয়ে কেন্দ্রের বক্তব্য জানতে চেয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলায় আদালত একথা জানতে চেয়েছে। আবেদনকারীদের বক্তব্য, কেন সরকারি স্কুলে কোনও একটি নির্দিষ্ট ধর্মকে ‘প্রোমোট’ করা হবে? এই বিষয়ে কি সংবিধানের অনুমতি রয়েছে? সুপ্রিম কোর্ট জনস্বার্থ মামলাটি গ্রহণ করে ও কেন্দ্রের কাছে জানতে চায়, কেন সরকারি বিদ্যালয়ে হিন্দু ধর্ম প্রচার করা হবে?

ভারতে ১১২৫টি কেভি রয়েছে। এরকম তিনটি স্কুল রয়েছে বিদেশেও। এই পরিসংখ্যান অবশ্য ২০১৫-র। সবমিলিয়ে দেশের সবক’টি কেভিতে অন্তত ১১ লক্ষ পড়ুয়া পড়াশোনা করে যাঁদের প্রতিদিন প্রার্থনা করতে হয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং