BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভিভিপ্যাট নিয়ে কমিশনের জবাব চাইল সুপ্রিম কোর্ট

Published by: Bishakha Pal |    Posted: March 15, 2019 4:33 pm|    Updated: March 15, 2019 8:31 pm

SC seeks reply on VVPAT from EC

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইভিএমে দেশবাসীর ভোট কতটা সুরক্ষিত তা নিশ্চিত করতে শুক্রবার নির্বাচন কমিশনকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ২১টি বিরোধী দল ইভিএমে গোলযোগের অভিযোগ জানিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল। তাদের দাবি ছিল, প্রতি কেন্দ্রে অন্তত ৫০ শতাংশ ইভিএমের সঙ্গে ভিভিপ্যাটের ফল মিলিয়ে দেখতে হবে। বিরোধীদের এই আবেদনের ভিত্তিতে কমিশন কী সিদ্ধান্ত নিচ্ছে তা আগামী ২৫ মার্চের মধ্যে আদালতকে জানাতে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ।

যদিও ইতিমধ্যেই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়ে দিয়েছেন প্রতিটি কেন্দ্রের যে কোনও একটি ইভিএমের সঙ্গে ভিভিপ্যাটের ফলাফল মিলিয়ে দেখা হবে। কিন্তু কমিশনের সেই সিদ্ধান্তে খুশি নয় বিরোধীরা। তাদের দাবি, অন্তত ৫০ শতাংশ মেশিনের ফলাফল মিলিয়ে দেখতে হবে। দু’টি মেশিনের ফলাফলে দশ শতাংশের বেশি ব্যবধান থাকলে বেশি ফলটিকে গ্রাহ্য করতে হবে বলেও দাবি করে বিরোধীরা। ব্যবধান খুব বেশি হলে পুনর্নির্বাচনের দাবিও করা হয়েছে।

বেতন না পেয়ে ধরনার হুমকি ‘স্ট্যাচু অফ ইউনিটি’র কর্মীদের ]

যদিও এই বিষয়ে কমিশনের সিদ্ধান্ত এখন শুধুই সময়ের অপেক্ষা। তবে বিরোধীদের দাবি মতো ৫০ শতাংশ মেশিনের ফলাফল যাচাইয়ে কমিশন সহমত হবে না বলেই মনে করছে রাজনৈতিক মহল। কারণ প্রতি কেন্দ্রে ৫০ শতাংশ মেশিনের ফলাফল যাচাই করতে গেলে তা ব্যালট গণনার মতোই সময়সাপেক্ষ প্রক্রিয়ায় পরিণত হবে।

চিনের বিরুদ্ধেও কঠোর অবস্থান নিক নয়াদিল্লি, মোদির কাছে দাবি গেরুয়াপন্থীদের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে