BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুনর্বিবেচনা না হওয়া পর্যন্ত স্থগিত রাষ্ট্রদ্রোহ আইন? কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট

Published by: Paramita Paul |    Posted: May 10, 2022 3:53 pm|    Updated: May 10, 2022 4:10 pm

SC Wants Centre's Reply will Hold Sedition Law Till Review | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্র বলেছে, শতাব্দী প্রাচীন রাষ্ট্রদ্রোহ আইন (Sedition Law) পুনর্বিবেচনা করা হবে। যতদিন না সেই প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে, ততদিনের জন্য কি আইনটির প্রয়োগ স্থগিত রাখা হবে? কেন্দ্রের কাছে এই প্রশ্নের জবাব চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আগামী কাল অর্থাৎ বুধবারের মধ্যে জবাব দিতে হবে কেন্দ্রকে। উল্লেখ্য, এই আইন পুনর্বিবেচনার জন্য আরও সময় চেয়েছে কেন্দ্র। তার পরই আদালত জবাব চাইল মোদি সরকারের কাছে। 

এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা (CJI N V Ramana) বলেন, “আমাদের চিন্তা যাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা ইতিমধ্যে রয়েছে তাঁদের নিয়ে। যতদিন না আইনটি নতুন করে পুনর্বিবেচনা হচ্ছে ততদিন এই অভিযুক্তদের কী হবে? এই মামলাগুলো নিয়ে কী ভাবছে কেন্দ্রীয় সরকার? কাল সকালের মধ্যে সরকারের জবাব চাই।” তাঁর কথায়, “যাঁরা ইতিমধ্যে আটক হয়েছেন বা যাঁদের বিরুদ্ধে এই মামলা রয়েছে তাঁদের ভবিষ্যৎ কী? এই আইন কি আপাতত স্থগিত রাখা হবে?”

 

[আরও পড়ুন: গলায় ফাঁস লেগেই কাশীপুরের বিজেপি নেতার মৃত্যু, হাই কোর্টে জমা পড়ল ময়নাতদন্তের রিপোর্ট]

রাষ্ট্রদ্রোহ আইনের বলেই স্বাধীনতা সংগ্রামের সময় মহাত্মা গান্ধীর মতো নেতাদের গ্রেপ্তার করা হত। এখনও এই ধরনের আইন বলবৎ করা উচিত কিনা, তা নিয়ে আগেও কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করেছে সর্বোচ্চ আদালত। এমনকী এই আইনের দ্বারা সরকার ক্ষমতার অপব্যবহার করতে পারে, এই আশঙ্কাও প্রকাশ করেছিলেন বিচারপতি।

সরকারের তরফে সুপ্রিম কোর্টে হলফনামা দেওয়া হয়েছে। সেখানে লেখা হয়েছে, “কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে,রাষ্ট্রদ্রোহ আইনের কিছু অংশ পরীক্ষা ও পুনর্বিবেচনা করা হবে।” তবে এই আইন সংশোধন করা হবে কিনা, সেই প্রসঙ্গে কিছু জানায়নি কেন্দ্র। এই আইন পুরোপুরিভাবে ছেঁটে ফেলা হোক, এমনটা চায় না সুপ্রিম কোর্টও।

[আরও পড়ুন: দিলীপকে ‘ব্ল্যাকআউট’ সুকান্ত-অমিতাভদের! নেপথ্যে কেন্দ্রীয় নেতৃত্বের বার্তা? গেরুয়া শিবিরে জোর জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে