BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  রবিবার ১ নভেম্বর ২০২০ 

Advertisement

স্থগিত EMI-এর সুদে সুরাহা, কেন্দ্রকে দ্রুত সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Monishankar Choudhury |    Posted: October 15, 2020 9:50 am|    Updated: October 16, 2020 11:00 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাকালে ঋণের কিস্তি স্থগিত বা মোরাটোরিয়াম সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে (Supreme Court) কেন্দ্র জানিয়েছিল, মোরাটোরিয়ামের সময়ে ২ কোটি টাকা পর্যন্ত ঋণে সুদের উপরে সুদ গুনতে হবে না। ওই বোঝা ঘাড়ে নেবে সরকার। বুধবার সরকারের এই পদক্ষেপের প্রশংসা করলেও তা দ্রুত কার্যকরী করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: তানিষ্কের ‘বিতর্কিত’ বিজ্ঞাপনকে ক্লিনচিট, শোরুমে হামলাকারীদের শাস্তির দাবি]

এদিন স্থগিত EMI-এর সুদের উপর সুদ মামলায় এদিন শীর্ষ আদালতের বক্তব্য, সাধারণ মানুষের কথা মাথায় রেখে কেন্দ্রের সুদে সুরাহা দেওয়ার সিদ্ধান্ত প্রশংসনীয়। তবে তা এখনও কার্যকর করা হয়নি কেন? সুদ প্রত্যাহার মামলায় মানুষ কেন্দ্রের দিকে তাকিয়ে রয়েছেন। এ বার দেওয়ালি তাঁদের কেমন কাটবে, তা নির্ভর করছে সরকারের উপরে। ফলে দ্রুত সিদ্ধান্ত কার্যকর করা হোক। উত্তরে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, প্রথমে ব্যাংকগুলি সুদের উপর সুদে ছাড় দেবে। তার পরে সেই টাকা মেটাবে কেন্দ্র। জটিল হিসেব। তা করতে সময় লাগবে। তাই ১৫ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হোক। কেন্দ্রের আশ্বাস, হলফনামায় যা বলা হয়েছে, সরকার তা পালন করবেই। ২ নভেম্বর মামলার পরবর্তী শুনানি। আর দেওয়ালি ১৪ নভেম্বর।

উল্লেখ্য, করোনা আবহে গত মার্চ মাসের ২৭ তারিখ EMI স্থগিত রাখার বিষয়টি ঘোষণা করেন RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়েছিলেন, দেশের অর্থনীতি চাঙ্গা এবং আর্থিক বৃদ্ধি সচল রাখতে এই পদক্ষেপ করেছে রিজার্ভ ব্যাংক। এর ফলে লকডাউনের জেরে ঘরে বসে থাকা কোটি কোটি দেশবাসীকে স্বস্তি পাবে। তাঁর ঘোষণার পরই তৎপরতা দেখায় দেশের রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাংক। কিন্তু কয়েকদিন আগেই ব্যাংক ঋণের কিস্তি স্থগিত করা সংক্রান্ত একটি মামলা হয় শীর্ষ আদালতে। অভিযোগ ওঠে স্থগিত থাকা EMI-এর উপর উপর আরও সুদ চাপাচ্ছে ব্যাংকগুলি। ফলে গ্রাহকরা চূড়ান্ত সমস্যা পড়ছেন। লকডাউন আবহে ঋণের মোরেটোরিয়ামে সুদের উপর সুদ নেওয়া হবে কেন, এ নিয়ে সুপ্রিম কোর্টে তীব্র ভর্ৎসনার মুখে পড়ে ব্যাংকগুলি।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত সমাজবাদী পার্টির সুপ্রিমো মুলায়ম সিং যাদব, নেই কোনও উপসর্গ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement