২৫ জ্যৈষ্ঠ  ১৪৩০  শুক্রবার ৯ জুন ২০২৩ 

READ IN APP

Advertisement

দীর্ঘ পাঁচমাস পর খুলল কাশ্মীরের স্কুল, উচ্ছ্বসিত পড়ুয়ারা

Published by: Paramita Paul |    Posted: February 24, 2020 5:40 pm|    Updated: February 24, 2020 5:48 pm

School reopen in kashmir after three months long winter break

মাসুদ আহমেদ, শ্রীনগর: দীর্ঘ পাঁচমাস পর সোমবার থেকে চালু হল কাশ্মীরের সমস্ত স্কুল। এদিন সকাল থেকেই রাস্তার মোড়ে মোড়ে কচিকাচাদের ভিড় ছিল চোখে পড়ার মত। রঙিন পোশাক পড়ে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত ছিল তারা। হাইওয়েতে গাড়ির সংখ্যা ছিল  চোখে পড়ার মতো। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকেই বন্ধ ছিল স্কুল। মাঝে স্কুল খোলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাতে পড়ুয়া বা অভিভাবকদের থেকে সাড়া মেলেনি। তাই স্কুলগুলি চালু করা সম্ভব হয়নি।

জানা গিয়েছে, আগস্ট মাসের পর থেকে দফায়-দফায় স্কুল চালু করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু অভিভাবকরা পড়ুয়াদের স্কুলে পাঠাননি। ৩৭০ ধারা বিলোপ করার পর থেকে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন এলাকায় অশান্তি ছড়িয়েছিল। পড়ুয়াদের স্কুলে পাঠাতে ভয় পেয়েছিলেন তাঁদের অভিভাবকরা। ফলে বাড়িতেই চলছিল পড়াশোনা। এমনকী বাড়িতে বসেই পরীক্ষা দিয়েছে তারা। দীর্ঘ ছুটির পর সোমবার স্কুলে আসতে পেরে উচ্ছ্বসিত পড়ুয়ারা।

[আরও পড়ুন : মোতেরায় অবলীলায় একের পর এক ভুল উচ্চারণ ট্রাম্পের, হাসির রোল নেটদুনিয়ায়]

জম্মু-কাশ্মীরের স্কুল শিক্ষা দপ্তরের ডিরেক্টর ইউনিস মালিক জানান, শীতের ছুটির পর ২৪ ফেব্রুয়ারি থেকে কাশ্মীরের সবক’টি স্কুল খোলা হবে। সমস্ত ব্যবস্থা করে ফেলা হয়েছে। জানা গিয়েছে, শ্রীনগরের সরকারি স্কুলগুলি সকাল ১০টা থেকে বেলা তিনটে পর্যন্ত খোলা থাকবে। তবে অন্য স্কুলগুলি বেলা সাড়ে দশটা থেকে বিকেল সাড়ে তিনটে অবধি খোলা থাকবে। এ প্রসঙ্গে ইউনিস মালিক জানান, দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ রয়েছে। ফলে বাকি রয়েছে সিলেবাস। সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে দায়িত্ব দ্বিগুণ হচ্ছে আমাদের। একইসঙ্গে সিলেবাসের অগ্রগতি দেখতে ফিল্ড অফিসারদের প্রতিদিন স্কুলে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : ভারতের বহুত্ববাদের প্রশংসা ট্রাম্পের, স্তুতিতে আবেগপ্রবণ ‘নমস্তে ট্রাম্প’-এর দর্শকরাও]

প্রসঙ্গত, ২০১৯ সালে আগস্ট মাসে সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়। পরিস্থিতি সামাল দিতে সেই সময় থেকেই একাধিক বিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বন্ধ ছিল ইন্টারনেট ও মোবাইল পরিষেবাও। জমায়েতও বন্ধ করে দেওয়া হয়েছিল। এমনকী ভূস্বর্গের রাজনৈতিক নেতাদের কার্যত গৃহবন্দী করে রাখা হয়েছে। নতুন বছরের গোড়া থেকে ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করেছে ভূস্বর্গ। মোবাইল পরিষেবা চালু হয়েছে। টুজি নেটওয়ার্ক মিলছে। এবার স্কুলও চালু হওয়ার পথে। তবে এখনও ঘরবন্দী রাজনৈতিক নেতারা। তবে তাঁদেরও দ্রুত মুক্তি দেওয়ার পক্ষে সওয়াল করেছেন ওয়াকিবহাল মহল।

দেখুন ভিডিও: 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে