২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একদিনের ‘জেলাশাসক’ স্কুলছাত্রী, নারী দিবসের আগে অভিনব উদ্যোগ মহারাষ্ট্রে

Published by: Sucheta Sengupta |    Posted: March 7, 2020 8:13 pm|    Updated: March 7, 2020 8:13 pm

School students in Maharastra got chance to chair District magistrate for one day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারীর সংগ্রামী জীবনের সাফল্যকে তুলে ধরা এবং তাঁদের ক্ষমতায়নকে আরও অগ্রবর্তী করা। আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে এই দুই মূল প্রতিশ্রুতি থাকেই। বছরের এই একটি দিনের জন্য প্রস্তুতি চলে অনেকদিন ধরেই। নারীকে সম্মান জানানোর জন্য একটি দিনই যথেষ্ট নয়, এই সচেতনতা কিছুটা হলেও জাগ্রত হয়েছে। মহারাষ্ট্রের বুলদানার জেলাশাসক তেমনই সচেতন এক ব্যক্তি। তাই তিনি আন্তর্জাতিক নারী দিবসের অনেকটা আগে তিনি ভেবে ফেলেছেন মৌলিক ভাবনা। তাঁর ভাবনা সফল করেছে স্কুলছাত্রী পুনম দেশমুখ। একদিনের জন্য তাঁকেই নিজের চেয়ার ছেড়ে দিয়েছেন জেলাশাসক। 

সুমন রাওয়াত চন্দ্র। মহারাষ্ট্রের বুলদানার জেলাশাসক। আন্তর্জাতিক নারী দিবসকে কীভাবে অনন্য আলোয় আলোকিত করা যায়, তার ভাবনা ভাবছিলেন তিনি। তাঁর মনে হয়, আগামীতে সমাজের অন্যতম শক্তি হিসেবে যে নারীরা উঠে আসবে, তাদের মধ্যে দিয়েই উদযাপিত হোক আজকের দিনটি। নিজের জেলার কয়েকজন স্কুলছাত্রীকে ডেকে পাঠান সুমন। তাদের মধ্যে থেকে ভাবী জেলাশাসক হিসেবে একজনকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নেন।

[আরও পড়ুন:‘মুসলিম বলেই শাস্তি পাচ্ছেন তাহির হোসেন’, বিস্ফোরক আপ বিধায়ক আমানতুল্লা খান]

জেলা পরিষদের স্কুলছাত্রী পুনম দেশমুখ অত্যন্ত বুদ্ধিমতী, মেধাবী এবং স্মার্ট। তাকেই মনে ধরে জেলাশাসকের। একটি দিনের জন্য নিজের তিনি চেয়ার ছেড়ে দেন পুনমকে। আর তুখোড় সেই ছাত্রীও দিব্যি দিনভর কাজ সামলে দিল। অবশ্যই তাকে সাহায্য করার জন্য কাছে ছিলেন জেলাশাসক নিজে। আর নারীশক্তির উত্থানের প্রতীক হিসেবে তিনি যাকে বেছেছেন, সেই পুনমের দক্ষতা দেখে তিনি নিজেই অবাক।

একদিনের ‘জেলাশাসক’ পুনম দেশমুখ

একদিনের জেলাশাসককে নিয়ে বর্তমান জেলাশাসক ছবি তুলে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার সঙ্গে সঙ্গেই লাইক আর শেয়ারের বন্যা। ছবি নিচে আবার তিনি ক্যাপশন দিয়ে লিখেছেন, “আজকের জেলাশাসক জেলা পরিষদের মেধাদীপ্ত ছাত্রী পুনম দেশমুখ। এভাবেই আরও অনেক ছাত্রীই আগামী দিনের জেলাশাসক হিসেবে।” নেটিজেনদের মতে, বুলদানার জেলাশাসকের এই উদ্যোগ আরও অনেককে অনুপ্রাণিত করবে।

[আরও পড়ুন: ভারতে আরও তিনজনের দেহে মিলল করোনা, আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৪]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে