২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

জানুয়ারি নয়, দেশে করোনার আমদানি হয়েছিল গত নভেম্বরেই! দাবি গবেষকদের

Published by: Paramita Paul |    Posted: June 4, 2020 9:35 pm|    Updated: June 4, 2020 9:35 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের গোড়ায় নয়, দেশে করোনার আমদানি হয়েছে অনেক আগেই। বিজ্ঞানীদের নয়া দাবিতে চমকে উঠছেন দেশবাসী। স্রেফ পরীক্ষা করা হয়নি বলে সেই সময় বিষয়টি ধরা পড়েনি। কিন্তু বর্তমানে নতুন গবেষণার ফলে বিষয়গুলি সামনে আসছে।

লকডাউন ৫.০-র চতুর্থ দিনে কনটেনমেন্ট জোন ছাড়া দেশের অন্য এলাকাগুলি স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে। যদিও ভারত-সহ এই মুহূর্তে গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে ৬৫ লক্ষ ৬৮ হাজারের গণ্ডি। আর মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৮৭ হাজার ৯৫৭ জন। ভারতেও আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৭ হাজার ৬১৫ জন। মৃত্যু হয়েছে ৫ হাজার ৮১৫ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৪০০ জনেরও বেশি। এই পরিস্থিতিতে নতুন চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন একদল গবেষক। গবেষকদের দাবি, ৩০ জানুয়ারি নয়, ভারতে প্রথম করোনা ঢুকেছিল নভেম্বরেই!

[আরও পড়ুন : ২ হাজার বিদেশি তবলিঘি জামাত সদস্যের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা কেন্দ্রের]

সরকারি হিসেব বলছে, ভারতে প্রথম করোনা আক্রান্তের সন্ধান মেলে ৩০ জানুয়ারি। কেরলে চিন ফেরত এক ছাত্রীর শরীরে প্রথম করোনার উপস্থিতির প্রমাণ মেলে। এর আগে দেশে কোনও করোনা-পরীক্ষা করা হয়নি। তাই নভেম্বর থেকে দেশে করোনা সংক্রমণের বিষয়টিও সামনে আসেনি বলে মত গবেষকদের।

সম্প্রতি কয়েকটি ভাইরাল স্ট্রেন বিশ্লেষণ করে হায়দরাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (Centre for Cellular and Molecular Biology বা CCMB)-এর গবেষকদের অনুমান, ৩০ জানুয়ারি নয়, এ দেশে করোনা ঢুকেছিল তার আগেই নভেম্বর মাস নাগাদ। সম্ভবত ২৬ নভেম্বর নাগাদ তেলেঙ্গানাতে প্রথম সংক্রমিত হয়েছিল করোনা ভাইরাস। তার পর সেখান থেকেই ক্রমশ ছড়িয়ে পড়ে অন্যত্র। ওই সময়েই ভারতে করোনার ‘মিডিয়ান’ পর্ব শুরু হয়েছিল বলে অনুমান করছেন CCMB-এর গবেষকদের। এই তথ্য সামনে আসতেই নতুন করে ছড়িয়েছে আতঙ্ক।

[আরও পড়ুন : কেরলে হাতি খুনের ঘটনার তদন্তে নয়া মোড়, চিহ্নিত ৩ সন্দেহভাজন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement