Advertisement
Advertisement
Manipur

মণিপুর হিংসার আঁচ মিজোরামে! প্রশ্নের মুখে শরণার্থীদের নিরাপত্তা

তিনমাস ধরে চলতে থাকা জাতি দাঙ্গায় ঘরছাড়া লক্ষাধিক মানুষ।

Security of Meiteis in Mizoram is a big question after ex militants statement। Sangbad Pratidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:July 22, 2023 4:28 pm
  • Updated:July 24, 2023 6:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনমাস ধরে কুকি-মেইতেই জাতি দাঙ্গায় জ্বলছে মণিপুর। যার আঁচ এসে পড়েছে পড়শি রাজ্যেও। মণিপুর থেকে প্রচুর মানুষ আশ্রয়ের জন্য ভিড় করছেন মিজোরামে (Mizoram)। যার মধ্যে রয়েছে মেইতেই সম্প্রদায়ের মানুষও। আইজলে (Aizawl) এখন তাঁদের নিরাপত্তাই প্রশ্নের মুখে। মেইতেইদের রাজ্য ছেড়ে চলে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে সেখানকার প্রাক্তন সন্ত্রাসবাদীরা। 

শুক্রবার এক বিবৃতি জারি করেছে সমাজের মূলস্রোতে ফিরে আসা মিজোরামের জঙ্গি সংগঠন ‘পিস অ্যাকর্ড এমএনএফ রিটার্নিস  অ্যাসোসিয়েশন (PAMRA)’। সেখানে বলা হয়, আইজল থেকে মেইতেইরা যেন দ্রুত রাজ্য ছেড়ে চলে যায়। মণিপুরে কুকি-জো-দের উপর চলা অত্যাচারে মিজোরামের যুবরা অত্যন্ত ক্ষুব্ধ। ফলে কোনও হামলা হলে সেই দায় মেইতেই শরণার্থীদেরই।

Advertisement

[আরও পড়ুন: বদলা চাইছে ‘মৃত’ জঙ্গি! খলিস্তানিদের হিটলিস্টে শাহ-জয়শংকর]

তবে এই বিষয়ে আগেই মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংকে আশ্বস্ত করেছিলেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। তিনি জানিয়েছিলেন, “মেইতেইরা মিজোরামে নিরাপদে থাকবেন।” জানা গিয়েছে, এই বিষয়ে ফের মিজোরামের সঙ্গে আলোচনা হয়েছে মণিপুরের। কোনও মেইতেইয়ের গায়েই যাতে আঁচর না লাগে, সেই বিষয়ে ইতিমধ্যেই পদক্ষেপ করেছে মিজোরাম সরকার। 

Advertisement

উল্লেখ্য, তিনমাস ধরে চলতে থাকা জাতি দাঙ্গায় প্রাণ হারিয়েছেন ১৬০ জনের উপর। রাজ্যে হিংসা থামাতে ব্যর্থ রাজ্য সরকার। ঘরছাড়া লক্ষাধিক মানুষ। নিরাপদ আশ্রয়ের খোঁজে অসম, মিজোরামের মতো পড়শি রাজ্যে চলে গিয়েছেন তাঁরা। এতে চাপ বাড়ছে উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও।

[আরও পড়ুন: কীভাবে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েছিল করমণ্ডল এক্সপ্রেস? অবশেষে প্রকাশ্যে রিপোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ