BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার প্রকোপে স্তব্ধ বিশ্ব অর্থনীতি, সর্বাধিক পতন ভারতীয় শেয়ার বাজারে

Published by: Soumya Mukherjee |    Posted: March 13, 2020 11:10 am|    Updated: March 13, 2020 11:25 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের জেরে বিশ্বব্যাপী ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। দুদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-র তরফে এই মারণ ভাইরাসের প্রকোপকে বিশ্বব্যাপী মহামারি হিসেবে ঘোষণা করা হয়। এর পরেই বিশ্বের বেশিরভাগ দেশে যাতায়াত নিষিদ্ধ হয়ে যায়। যার কারণে থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্ব অর্থনীতি। পরিস্থিতি যা তাতে ২০০৮ সালের মতো আর্থিক মন্দা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এর মাঝে অপয়া ১৩ মার্চ বা সারা বিশ্বের কাছে ব্ল্যাক ফ্রাইডে বলে পরিচিত দিনেই সর্বাধিক পতন হল ভারতের শেয়ার বাজারে। শুক্রবার সকালে বাজার খোলার কিছুক্ষণ বাদেই বন্ধ হয়ে যায় শেয়ার বেচাকেনা। বৃহস্পতিবার পথে হেঁটেই শুক্রবার বাজার খোলার পরেই সেনসেক্স পড়ে যায় তিন হাজার পয়েন্ট। আর ৯০০ পয়েন্টের বেশি পড়ে যায় নিফটি।

শেয়ার বাজারের নিয়ম অনুযায়ী, সমস্ত শেয়ারের দাম যদি ১০ শতাংশের বেশি পড়ে যায় তাহলে বাজারে কেনাবেচা বন্ধ করে দেওয়া হয়। শুক্রবার সকালে সেনসেক্স ৩৫০০ পয়েন্ট পড়ে যেতেই তাই ৪৫ মিনিট বেচাকেনা বন্ধ রাখা হয়। জানা গিয়েছে, বৃহ্স্পতিবার যেখানে শেষ হয়েছিল শুক্রবার সেখান থেকেই শুরু হয় পতনের। বাজার খোলার কিছুক্ষণের মধ্যে, ১০টা ৫ মিনিট নাগাদ সেনসেক্স ৩৫০০ পয়েন্ট পড়ে যায়। ফলে তা ৩০ হাজারে নিচে নেমে ২৯, ২০৬.২০ পৌঁছায়। আর নিফটির পতন হয় হাজার পয়েন্ট বা ১১ শতাংশ।

[আরও পড়ুন: সাময়িক স্বস্তি! ইয়েস ব্যাংকের বিশাল অংকের শেয়ার কেনার অনুমোদন পেল SBI ]

নতুন করে ফের বাজার খোলার পর অবশ্য পরিস্থিতির উন্নতি হয়। কিছুক্ষণের মধ্যে প্রায় ২৪০০ পয়েন্ট বেড়ে ৩৩, ০২০.৩৪ পৌঁছায় সেনসেক্স। আর নিফটি ৪৩.৯০ পয়েন্ট বেড়ে ৯,৬৩৪.০৫ পৌঁছায়।

এখনও পর্যন্ত বিশ্বের ১১৪টি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাসের সংক্রমণ। মৃত্যু হয়েছে ৪,২৯১ জনের। ১ লক্ষ ১৮ হাজার মানুষ ভাইরাসে আক্রান্ত। এদিকে নতুন করে ১৩ জনের শরীরে ভাইরাস মেলায় ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৩। আতঙ্কের জেরে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ট্যুরিস্ট ভিসার আবেদন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। প্রয়োজন ছাড়া বিদেশ সফরে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র।

[আরও পড়ুন: করোনা ত্রাস: দেশে ফিরছেন ইরানে আটকে থাকা ১২০ ভারতীয় ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement