Advertisement
Advertisement
Sensex Nifty crash

শুক্রেই শনির দশা! দালাল স্ট্রিটে যুদ্ধের আঁচ, ৪ দিনে উধাও ৮ লক্ষ কোটি

এই পরিস্থিতিতে বাজারে বিনিয়োগের ক্ষেত্রে আরও সাবধানী হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

Sensex Nifty crash due to Iran Israel clash, 4 lakh Crore Rupees just vanish
Published by: Amit Kumar Das
  • Posted:April 19, 2024 12:59 pm
  • Updated:April 19, 2024 4:31 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনির দশা কাটছে না শেয়ারবাজারে (Share Market)। গত ৪ দিন ধরে লাগাতার পতন বাজারে। শুক্রবারও বাজার খোলার সঙ্গে সঙ্গে ৬০০ পয়েন্ট পড়েছে সেনসেক্স। খারাপ অবস্থা নিফটিরও। যার ফলে শেষ ৪ দিনে প্রায় ৮ লক্ষ কোটি টাকা খুইয়েছেন বিনিয়োগকারীরা। দেশের শেয়ার বাজারের এমন বেহাল পরিস্থিতির জন্য ইজরায়েল ও ইরানের যুদ্ধ আবহকেই দায়ী করছে বিশেষজ্ঞ মহল।

সাম্প্রতিক সময়ে কার্যত রেকর্ড গড়ে ৭৫ হাজারের গণ্ডি ছুঁয়ে ফেলেছিল সেনসেক্স (Sensex)। তবে শুধুমাত্র চলতি সপ্তাহে লাগাতার পতনের জেরে তা ৭২ হাজারে এসে ঠেকেছে। নিফটি ও ব্যাঙ্ক নিফটির (Nifty) অবস্থাও অত্যন্ত বেহাল। এদিন বাজার খোলার পর ৬০৮ পয়েন্ট নেমে গিয়ে সেনসেক্স গিয়ে পৌঁছয় ৭১,৮০০ তে। নিফটি ১৭৩ পয়েন্ট পড়ে পৌঁছয় ২১,৮২২-এ। এই বেহাল পরিস্থিতি এখনই স্বাভাবিক হওয়ার আশা দেখছে না বিশেষজ্ঞ মহল। ফলে এখন বাজারে বিনিয়োগের ক্ষেত্রে আরও সাবধানী হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এদিকে ইরান ও ইজরায়েল, ভারতের দুই বন্ধু দেশের মধ্যে চলতে থাকা যুদ্ধ পরিস্থিতি আরও খারাপের দিকে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান এর প্রভাব এসে পড়বে শেয়ার বাজারে।

Advertisement

[আরও পড়ুন: ইজরায়েলি ড্রোন গুলি করে নামাল ইরান, দেশজুড়ে বন্ধ বিমান পরিষেবা, সতর্কতা জাহাজেও]

রিপোর্ট বলছে, আন্তর্জাতিক টানাপোড়েনের জেরে সবচেয়ে খারাপ অবস্থা ইনফোসিস, অ্যাক্সিস ব্যাঙ্ক, টিসিএস, এল অ্যান্ড টি, উইপ্রোর মতো সংস্থাগুলি। বেশিরভাগ স্টকই নিচের দিকে নেমেছে। দালাল স্ট্রিটের এমন রক্তক্ষরণের দিনেও ২৩৪৮ টি স্টকের মধ্যে ৫৬২ টি স্টক ‘গ্রিন’ জোনে রয়েছে। অন্যদিকে, ১৭১৮ টি স্টক ‘রেড’ জোনে ট্রেড করছে। অপরিবর্তিত ১০৪ টি স্টক।

Advertisement

[আরও পড়ুন: শুরু পালটা মার! ইরানে মিসাইল হামলা ইজরায়েলের, নিশানায় পরমাণু কেন্দ্র?]

উল্লেখ্য, বৃহস্পতিবার অর্থাৎ ১৮ এপ্রিল বাজার খোলার পর শুরুটা ভালো করেছিল বম্বে স্টক এক্সচেঞ্জ। কিছুটা উর্ধ্বমুখী হয় সেনসেক্স ও নিফটি। তবে ট্রেডিংয়ের দ্বিতীয় ধাপে খারাপের দিকে যায় পরিস্থিতি। গতকাল ৪৫৪ পয়েন্ট নেমে সেনসেক্স পৌঁছয় ৭২,৪৮৯ পয়েন্টে। অন্যদিকে, ৪১৫ পয়েন্ট পড়ে নিফটি পৌঁছয় ৪৭,০৬৯-এ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ