২২ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ৫ জুন ২০২০ 

Advertisement

তেলের দাম বৃদ্ধির আশঙ্কায় বড়সড় ধস শেয়ার বাজারে, রেকর্ড পতন সেনসেক্সে

Published by: Subhajit Mandal |    Posted: September 17, 2019 3:28 pm|    Updated: September 17, 2019 3:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরপর দু’দিন বড়সড় ধস শেয়ার বাজারে। সোমবারের ধাক্কাটা ছিল সামান্য। কিন্তু, মঙ্গলবার বড়সড় ধাক্কা খেল শেয়ার বাজার। এক ধাক্কায় সেনসেক্স নেমে গেল প্রায় ৭০০ পয়েন্ট। একই সঙ্গে বড়সড় পতন ন্যাশন্যাল স্টক এক্সচেঞ্জের নিফটির সূচকেও।

[আরও পড়ুন: বিমানবন্দরেই পড়ে রইল মালপত্র, যাত্রীদের নিয়ে ছুটল ইন্ডিগোর বিমান]

বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদন কোম্পানির দুটি কারখানায় বিস্ফোরণের জেরে ক্রমেই বাড়ছে জ্বালানি তেলের দাম। অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার তেলের দাম কিছুটা কমলেও তাতেও স্বস্তি পাচ্ছে না শেয়ার বাজার। বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যাপক হারে বাড়ার আশঙ্কার প্রভাব সরসরি পড়ছে ভারতের শেয়ার বাজারে। এই মুহূর্তে রীতিমতো আতঙ্কে ভুগছেন দালাল স্ট্রিটের কারবারিরা।

এদিন বাজার খোলার পর থেকেই দ্রুতহারে কমতে থাকে অটোমোবাইল সেক্টরের সংস্থাগুলির শেয়ার। একই সঙ্গে পতন হয় নিফটির সূচকেরও । বাজার খুলতেই সেনসেক্স নেমে যায় ৩৭০ পয়েন্ট। কিছুক্ষণের মধ্যেই কমতে কমতে তা ৭০০ পয়েন্ট নেমে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত বিএসই সেনসেক্স দাঁড়িয়ে আছে ৩৬ হাজার ৪২৫ পয়েন্টে। নিফটি প্রায় ৫০ পয়েন্ট নেমে দাঁড়িয়েছে ১০ হাজার ৮০০ পয়েন্টের কাছাকাছি। একসময় নিফটি ৮৩ পয়েন্ট নেমে গিয়েছিল। এদিন অটোমোবাইল সেক্টরের পাশাপাশি ব্যাংকিং সেক্টরের শেয়ারেও ধস নেমেছে। অ্যাক্সিস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, আইসিআইসিআই ব্যাংকের শেয়ারে রেকর্ড পতন হয়েছে। পতন হচ্ছে রিলায়েন্স, লার্সন অ্যান্ড টার্বোর মতো সংস্থার শেয়ারেও। বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদন কোম্পানির দুটি কারখানায় বিস্ফোরণের জেরে ক্রমেই বাড়ছে জ্বালানি তেলের দাম।

[আরও পড়ুন: এবার শিব সেনায় উর্মিলা! উদ্ধবের ব্যক্তিগত সচিবের সঙ্গে সাক্ষাৎ ঘিরে তুঙ্গে জল্পনা]

গত কয়েকদিনে অপরিশোধিত তেলের দাম ১৯ শতাংশ বেড়েছে। এর জেরে যে কোনও সময় ৪-৫ টাকা তেলের দাম বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে একটি সমীক্ষায়। যাঁর ঘোরতর প্রভাব পড়তে পারে শেয়ার বাজারে। সেই আশঙ্কা থেকেই শেয়ার বাজারে ধস নেমেছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement