৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘করোনাকে ভয় পাই না’, নিষেধাজ্ঞা উড়িয়ে হরিদ্বারে ঢল নামল Kanwar যাত্রীদের

Published by: Biswadip Dey |    Posted: July 25, 2021 7:41 pm|    Updated: July 25, 2021 8:09 pm

Several Kanwariyas entered Haridwar on Sunday to collect ‘Ganga Jal’ despite ban on entry | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি কোভিড (COVID-19) আবহে কানোয়ার যাত্রা (Kanwar Yatra) নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল। উত্তরাখণ্ড সরকার গতবারের মতো এবারও বাতিল করে দিয়েছিল যাত্রা। উত্তরপ্রদেশের যোগী সরকার প্রাথমিক অনুমতি দিলেও পরে সুপ্রিম কোর্টের তিরস্কারে সিদ্ধান্ত বদলায়। কিন্তু সরকারি তরফে কানোয়ার যাত্রা বাতি‌ল করার পরও রবিবার হরিদ্বারে (Haridwar) পৌঁছে গেলেন বহু কানোয়ার যাত্রী। করোনা বিধিকে রীতিমতো অগ্রাহ্য করে সংগ্রহ করলেন গঙ্গাজলও।

গঙ্গাজল নিতে আসা তীর্থযাত্রীদের মধ্যে দেখা গিয়েছে বেপরোয়া মনোভাব। দীপক নামের জনৈক ব্যক্তি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ‘‘আমরা করোনাকেও ভয় পাই না। কোয়ারান্টাইন থাকাকেও নয়।’’ তাঁদের এই বেপরোয়া মনোভাবে শঙ্কিত ওয়াকিবহাল মহল। এর আগে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের বহু শৈল শহরে ভিড় জমানো পর্যটকদেরও এমনই বেপরোয়া মনোভাব পোষণ করতে দেখা গিয়েছে। স্বয়ং প্রধানমন্ত্রী  তৃতীয় ঢেউকে রুখে দিতে সকলকে সতর্ক থাকার আহ্বান জানালেও সাধারণ মানুষের মধ্যে অনেক ক্ষেত্রেই সচেতনতা দেখতে পাওয়া যাচ্ছে না বলেই অভিযোগ উঠছে।

[আরও পড়ুন: পরপর ব্যর্থতার জেরে রীতি ভাঙল BJP! গোয়ায় মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা Nadda’র]

প্রসঙ্গত, প্রতি বছর শ্রাবণ মাসে সারা দেশের হাজার হাজার ভক্ত উত্তরাখণ্ডে আসেন। হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী থেকে গঙ্গাজ‌ল নেওয়াই কানোয়ার যাত্রার উদ্দেশ্য। এরপর সেই জল ভগবান শিবের মাথায় ঢালা হয়। কিন্তু করোনার প্রকোপে গত বছর বাতিল করা হয়েছিল যাত্রা। এবছর পরিস্থিতি আরও খারাপ হয়ে গিয়েছিল। দ্বিতীয় ঢেউ খানিক স্তিমিত হলেও দেশে ক্রমশই মাথাচাড়া দিচ্ছে ডেল্টা প্লাস স্ট্রেন। এই পরিস্থিতিতে কানওয়ার যাত্রা ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই পরিস্থিতির দিকে নজর রেখে উত্তরাখণ্ড সরকার বাতিল করে দেয় যাত্রা।

উত্তরাখণ্ড পুলিশ হুঁশিয়ারি দিয়ে রেখেছিল, কোনও তীর্থযাত্রী হরিদ্বারে এলে তাঁকে ১৪ দিনের জন্য কোয়ারান্টাইনে রেখে দেওয়া হবে। কিন্তু সেই হুঁশিয়ারি সত্ত্বেও রবিবার কানোয়ার যাত্রা শুরু হওয়ার পর থেকেই শুরু হয়ে গেল তীর্থযাত্রীদের ভিড়। কী করে প্রশাসনিক বন্দোবস্তকে এড়িয়ে এত মানুষ এভাবে হরিদ্বারে পৌঁছলেন উঠছে সেই প্রশ্নও।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলের ডাক, নেতাদের পতাকা না তুলতে দেওয়ার হুঁশিয়ারি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×