৬ ফাল্গুন  ১৪২৬  বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরুটা করেছিল মহারাষ্ট্র সরকার। একে একে অন্য কংগ্রেস শাসিত রাজ্যগুলিও সেই পদক্ষেপ করছে। মহারাষ্ট্র, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে বাধ্যতামূলক করা হচ্ছে সংবিধান শিক্ষা। আগামী দিনে দায়িত্বশীল নাগরিক গড়তেই পড়ুয়াদের সংবিধান শিক্ষা দেওয়া হচ্ছে। কংগ্রেস শাসিত তিন রাজ্য এবং কংগ্রেস (Indian National Congress) জোট শাসিত মহারাষ্ট্রের স্কুলগুলিতে এখন থেকে সপ্তাহে অন্তত একদিন করে পড়তেই হবে সংবিধানের প্রস্তাবনা। যাতে পড়ুয়াদের মধ্যে সংবিধান মেনে চলার প্রবণতা, এবং নাগরিক দায়িত্ব পালনের দায়বদ্ধতা তৈরি করা যায়।

Congress
গত ২১ জানুয়ারি মহারাষ্ট্র সরকারের তরফে এক বিজ্ঞপ্তি দিয়ে ঘোষণা করা হয়, রাজ্যের প্রতিটি স্কুলে প্রার্থনার পর পড়ুয়াদের সংবিধানের প্রস্তাবনা (Constitution of India) পাঠ করাতে হবে। এতে ‘সংবিধান মেনে চলার প্রবণতা বাড়বে এবং সকলের মঙ্গল হবে’।মহারাষ্ট্র সরকারের এই নির্দেশিকা প্রকাশের পর পদক্ষেপ করে রাজস্থানের কংগ্রেস সরকার। মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়ে দেন সাধারণতন্ত্র দিবসের পর থেকে রাজ্যের যাবতীয় স্কুল কলেজে সপ্তাহে একদিন করে সংবিধানের প্রস্তাবনা পাঠ করাতে হবে। আগামী ২৭ জানুয়ারি থেকে প্রতিদিনই সংবিধানের প্রস্তাবনা পাঠ করবে পডু়য়ারা। শুধু তাই নয়, রাজ্য সরকার অনুমোদিত সমস্ত পাঠ্য বইয়ে সংবিধানের প্রস্তাবনা লেখা থাকবে।

Constitution

[আরও পড়ুন: চাপে পড়ে প্রত্যাঘাত প্রশান্ত কিশোরের! তোপ দাগলেন নীতীশের ডেপুটিকে]

একই পথে পদক্ষেপ করেছে মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড় সরকারও। মধ্যপ্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে, এখন থেকে প্রতি সপ্তাহে সোমবারের প্রার্থনা শেষে স্কুলে পড়ুয়াদের সংবিধানের প্রস্তাবনা পড়তে হবে। একইভাবে ছত্তিশগড় সরকার প্রতি শনিবার সংবিধানের প্রস্তাবনা পাঠ বাধ্যতামূলক করেছে। একে একে বাকি কংগ্রেস শাসিত রাজ্যেও এই নিয়ম কার্যকর করা হবে বলে সূত্রের খবর। আসলে, এর নেপথ্যেও সূক্ষ রাজনীতি কাজ করছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তাঁদের দাবি, আগামী প্রজন্ম যাতে স্কুলজীবন থেকেই সংবিধানের ধর্মনিরপেক্ষতার শিক্ষা পায়, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ নিয়েছে কংগ্রেস। তাছাড়া, সংশোধিত নাগরিকত্ব ইস্যুতে যখন সংবিধানভঙ্গের অভিযোগ উঠছে, তখন কংগ্রেসের এই পদক্ষেপ বেশ তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং