১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রবল শৈত্যপ্রবাহে জবুথবু উত্তর ভারত, মাঝ পৌষেই বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

Published by: Sandipta Bhanja |    Posted: December 26, 2019 1:13 pm|    Updated: December 26, 2019 1:14 pm

Severe cold wave lashes North India, rain in South Bengal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকাল থেকেই আকাশের মুখ ভার। একে ঠান্ডা তার উপর দোসর মেঘলা আকাশ। সঙ্গে যোগ হয়েছে কুয়াশাও। বৃহস্পতিবার সকাল হতেই কলকাতাবাসী দেখল এমনই মেঘলা এক শীতের দিন। তবে হাওয়া অফিসের রিপোর্ট রিন্তু বলছে, স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা খানিক বেড়েছে। শহরবাসীদের কথায়, তাতে কী? কারণ, এতে ঠান্ডা অনুভব কিন্তু বিন্দুমাত্র কমেনি। পাশাপাশি উত্তর ভারতেও চলছে জোর শৈত্যপ্রবাহ। এককথায়, হাড় কাঁপানো শীতে জবুথবু গোটা উত্তর ভারত।

পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের জেরে ইতিমধ্যেই এক ধাক্কায় কলকাতার তাপমাত্রার পারদ চড়ল প্রায় ২ ডিগ্রি। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ কলকাতা এবং শহরতলীতেও হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে, ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতেই বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার সারাদিন কলকাতায় মেঘলা আকাশ জারি থাকছে। উত্তরবঙ্গে জেলাগুলিতেও ঠান্ডা রীতিমতো পাল্লা দিচ্ছে। আগামিকাল দার্জিলিংয়ে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। পাশাপাশি, দক্ষিণবঙ্গে শনিবার থেকে ফের জাঁকিয়ে ঠান্ডা পড়ার পূর্বাভাস মিলেছে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে। 

[আরও পড়ুন: সূর্যের মুখ ঢাকল আঁধারে, বছরের শেষ গ্রহণের সাক্ষী দেশবাসী ]

অন্যদিকে, প্রবল শীতে কাঁপছে গোটা উত্তর ভারত। চলছে শৈত্যপ্রবাহ। ক্রমশই পারদ নেমে এমন পরিস্থিতি যে আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ আগে থেকেই জারি করেছিল হরিয়ানা সরকার। সরকারি এবং বেসরকারি স্কুল উভয়ই বন্ধ থাকবে বলে হরিয়ানা রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের তরফে এক নির্দেশিকায় জানানো হয়েছিল। উত্তরের বিভিন্ন স্থানে ইতিমধ্যে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে।

গত কয়েক দিনে প্রবল ঠাণ্ডায় নাজেহাল রাজধানী দিল্লির বাসিন্দারা। বুধবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি কম। অন্যদিকে, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আবহাওয়াবিদদের মতে, গত ২২ বছরে এই প্রথমবার দিল্লিতে ডিসেম্বর মাসে এমন দীর্ঘ শৈত্যপ্রবাহ চলছে। শীতল উত্তর-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে আগামী ৫ দিন আপাতত এমন পরিস্থিতিই চলবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। 

[আরও পড়ুন: অযোধ্যায় বড়সড় জঙ্গি হামলার ছক জইশের, গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্য ]

 

 

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement