BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মানবিকতার নজির, হিন্দু শবযাত্রীদের জন্য ব্যারিকেড সরিয়ে রাস্তা খুলে দিল শাহিনবাগ

Published by: Paramita Paul |    Posted: February 10, 2020 9:32 am|    Updated: February 10, 2020 9:32 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কের মাঝেই দেশবাসীর মন জিতে নিল শাহিনবাগ। একইসঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি, মানবিকতার বার্তা দিলেন আন্দোলনকারীরা। প্রায় দু’মাস ধরে দিল্লি-নয়ডা সংযোগকারী এলাকা শাহিনবাগে CAA বিরোধী ধরনায় বসেছেন মুসলিম মহিলারা। অভিযোগ, এই আন্দোলনের জেরে ব্যাপক যানজট হচ্ছে। হয়রানির শিকার হচ্ছেন নিত্যযাত্রীরা। ব্যারিকেড দিয়ে ঘিরে রাখা হয়েছে গোটা এলাকা। রবিবার সেই ব্যারিকেড বেশ কিছুক্ষণের জন্য নিজে হাতে সরিয়ে দিলেন আন্দোলনকারীরা। হিন্দুদের একটি শবযাত্রার জন্য শাহিনবাগের রাস্তা খুলে দিয়েছিলেন তাঁরা। যা দেখে আন্দোলনকারীদের প্রশংসায় পঞ্চমুখ হয়েছে দেশবাসী। তাঁদের কথায়, দেশে আজও সাম্প্রদায়িক সম্প্রীতি, মানবিকতা অটুট রয়েছে। রবিবার তা আরও একবার প্রমাণ করে দিল শাহিনবাগ।

২০১৯ সালের ডিসেম্বরে নাগরিক সংশোধনী আইন পাশ হয়েছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরে তা আইনেও পরিণত হয়েছে। এরপর এই আইনের বিরোধিতায় সরব হয়েছে গোটা দেশ। রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন আমজনতা থেকে বিশিষ্টজনেরা, পড়ুয়া থেকে চাকরিজীবীরা। কোথাও বিক্ষোভ হয়েছে তো কেউ আবার বিভিন্ন শিল্পকলার মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন। তবে শাহিনবাগে নিরবিচ্ছিন্নভাবে আন্দোলন চলছে। একটানা প্রায় দু’মাস ধরে আন্দোলন করছে মুসলিম মহিলারা। বারবার বিতর্কের মুখে পড়েছে এই আন্দোলনকারীরা।

[আরও পড়ুন : ‘প্রভাবশালী’, ‘বিচ্ছিন্নতাবাদী’ বলেই ফের বন্দি ওমর, মেহবুবা]

একদিকে রাজনৈতিক আক্রমণ, অন্যদিকে তাঁদের লক্ষ্য করে গুলি পর্যন্ত ছোঁড়া হয়েছে। তাতেও অবশ্য এই আন্দোলনকে রোখা যায়নি। বিজেপি নেতৃত্ব শাহিনবাগ আন্দোলনকারীদের বারবার নিশানা করেছেন। কখনও তাদের সঙ্গে দেশদ্রোহীদের তুলনা করেছেন, কখনও আবার বলেছেন শাহিনবাগে আত্মঘাতী জঙ্গি তৈরি হচ্ছে। দিল্লি নির্বাচনের আগে এক যুবক আন্দোলনস্থলের কাছে গুলিও চালায়। তবে নিজেদের আন্দোলন থেকে সরে আসেননি শাহিনবাগের আন্দোলনকারীরা।

[আরও পড়ুন : ‘আমার নাম জপলেই মিলবে আরোগ্য’, করোনা তাড়াতে দাওয়াই নিত্যানন্দের]

তবে রবিবারের ঘটনায় গোটা দেশের মন জয় করে নিয়েছেন শাহিনবাগের আন্দোলনকারীরা। জানা গিয়েছে, হিন্দুদের একটি শবযাত্রা আসছিল। তাদের যাওয়ার জন্য খোদ আন্দোলনকারীরা ব্যারিকেড সরিয়ে রাস্তা খুলে দেন। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। যা দেখে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন নেটিজেনদের একাংশ। তবে আন্দোলনকারীদের কথায়, এটা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। এর আগেও কোনও সমস্যা হলে বাস বা অ্যাম্বুল্যান্সের যাওয়ার রাস্তা খুলে দিয়েছে শাহিনবাগ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement