১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘একে একে সবাই NDA ছাড়বে’, বিজেপিকে খোঁচা শরদ পওয়ারের দলের

Published by: Biswadip Dey |    Posted: December 27, 2020 10:54 am|    Updated: December 27, 2020 10:54 am

Sharad Pawar's NCP took a dig at BJP and said the ruling NDA will soon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন কৃষি বিলকে কেন্দ্র করে শুরু হওয়া কৃষক বিক্ষোভের চাপে সমস্যা বাড়ছে বিজেপির (BJP)। শনিবার এনডিএ’র (NDA) সঙ্গ ছেড়েছে রাজস্থানের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি। এর আগে পঞ্জাবের শিরোমণি অকালি দলও গেরুয়া শিবির ত্যাগ করেছে। এই পরিস্থিতিতে বিজেপিকে কটাক্ষ করার সুযোগ ছাড়ল না শরদ পওয়ারের (Sharad Pawar) ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি। একে একে সব জোটসঙ্গীই বিজেপিকে ছেড়ে যাবে এবং অচিরেই এনডিএ ধূলিসাৎ হবে বলে ইতিমধ্যেই খোঁচা দিয়েছে এনসিপি।

রবিবার কৃষক আন্দোলন পা দিয়েছে ৩২ দিনে। এক মাস পেরিয়ে গেলেও কাটেনি জট। তারই মধ্যে শনিবার বিজেপির অস্বস্তি বাড়িয়ে এনডিএ ছাড়ার কথা ঘোষণা করে রাজস্থানে তাদের জোটসঙ্গী আরএলপি। তারপরই এনসিপির তরফে এই আক্রমণ। দলের মুখপাত্র মহেশ তাপাসে নতুন কৃষি আইনকে ‘কঠোর’ বলে ইঙ্গিত করেন এনডিএ-র শেষের শুরু হয়েছে। তাঁর কথায়, ‘‘বিজেপির আরেক জোটসঙ্গীও এনডিএ ছাড়ল কৃষকদের সমর্থন করে। তাড়াহুড়ো করে কঠোর কৃষি আইন কার্যকর করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর সরকার। বিরোধীরা সকলেই এই আইনের তীব্র বিরোধিতা করেছিল। আজ যখন দেশের কৃষকরা এই আইনের প্রতিবাদে একত্রিত হয়েছে, তখন আরএলপিও সাহস করে এনডিএ ছেড়ে বেরিয়ে গেল।’’ তাঁর মতে, এনডিএ’র বাকি শরিক দলগুলির কাছেও আর কোনও ‘অপশন’ নেই জোট ছেড়ে বেরিয়ে যাওয়া ছাড়া।

[আরও পড়ুন : দশ বছরের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত! বলছে আন্তর্জাতিক সমীক্ষা]

এদিকে শনিবারই এউপিএ জোট নিয়েও বিতর্ক তৈরি হয়। শিব সেনার (Shiv Sena) মুখপত্র ‘সামনা’-তে দাবি করা হয়, সোনিয়া গান্ধীর পরে শরদ পওয়ারই ইউপিএ-র হাল ধরার যোগ্যতম নেতা। এর আগেও এই দাবি করেছে তারা। সুযোগ কাজে লাগিয়ে বিজেপি কংগ্রেসকে (Congress) খোঁচা মেরে বলে, কতকাল আর এভাবে শিব সেনার কাছে অপমানিত হবে তারা। বিকেলেই কংগ্রেসের তরফেও শিব সেনার এই ধরনের মন্তব্যের তীব্র বিরোধিতা করা হয়।

[আরও পড়ুন : মহামারীর বছরে দেশে ধনকুবেরের সংখ্যায় রেকর্ড বৃদ্ধি! বিরাট অঙ্কের সম্পদ মাত্র ৯০ জনের দখলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে