BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

লকডাউনের আশঙ্কায় বিক্রির হিড়িক, ধস নামল শেয়ার বাজারে

Published by: Monishankar Choudhury |    Posted: July 14, 2020 1:24 pm|    Updated: July 14, 2020 1:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাপানউতোর চললেও লগ্নিকারীদের মধ্যে আশা জাগিয়ে চলতি মাসের শুরু থেকেই ঊর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার। করোনার টিকা আবিষ্কার ও অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াবে, এই আশায় ‘প্যানিক সেল’ (ভয়ে শেয়ার বিক্রি) থেকে বিরত ছিলেন লগ্নিকারীর। তবে গত সপ্তাহের শেষ দিনে ঘটে ছন্দপতন। লাভের টাকা ঘরে তুলতে গত শুক্রবার লগ্নিকারীদের মধ্যে শেয়ার বিক্রির ধুম পড়ে গিয়েছিল। যার ধাক্কায় এদিন হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেনসেক্স (Sensex) এবং নিফটি (Nifty)। সোমবার খানিকটা উঠার পর মঙ্গলবার অর্থাৎ আজ, সেনসেক্স একধাক্কায় নেমে গিয়েছে ৭০০ পয়েন্ট। নিম্নমুখী নিফটিও।

[আরও পড়ুন: নতুন উচ্চতায় মুকেশ আম্বানি, বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় উঠে এলেন ৬ নম্বরে]

এদিন বাজার খোলে লালের কোঠায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লাগাতার নিচের দিকে নামতে থাকে সূচক। বিশেষ করে ব্যাংকিং, অর্থনৈতিক পরিষেবা এবং ধাতুর শেয়ার গুলি খারাপ ফল করায় নেমে যায় সূচক। এদিন ৭১৩ পয়েন্ট নেমে সেনসেক্স দাঁড়িয়েছে ৩৫, ৯৯০ পয়েন্টে। ২০০ পয়েন্ট নেমে নিফটি দাঁড়িয়েছে ১০, ৫৯১ পয়েন্টে। এদিন HDFC, HDFC ব্যাংক, ICICI ব্যাংক, অ্যাক্সিস ব্যাংক এবং কোটাক মাহিদ্রা ব্যাংকের শেয়ার দর সবথেকে বেশি হ্রাস পয়েছে। বিশ্লেষকদের মতে, শেয়ার মার্কেটে ধস নামার প্রধান দু’টি কারণ হচ্ছে, করোনা মহামারী নিয়ে ফের লকডাউনের আশঙ্কা ও বিশ্বের বাজারগুলির ছাপ। এদেশে, লগ্নিকারীদের অনেকেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে আশঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন। ফলে বিগত দিনে শেয়ার মার্কেট উপরের দিকে থাকায় লাভের টাকা ঘরে তুলতে বিক্রির হিড়িক পড়ে গিয়েছে। এছাড়া, বিদেশি সূচকগুলি সেই অর্থে ফল না করা প্রভাব পড়েছে ভারতের বাজারে। মার্কিন বাজারে মাত্র ০.০৪ শতাংশ বেড়ে Dow Jones সূচক দাঁড়িয়েছে ২৬,০৮৫। S&P 500 SPX ০.৯৪ শতাংশ নেমে দাঁড়িয়েছে ৩.১৫৫ পয়েন্টে। একই অবস্থা এশিয়ার বাজারগুলির। Shanghai Composite Index, Hang Seng, Nikkei ও Kospi সূচক করোনা ভাইরাসসের আতঙ্কে নিম্নমুখী। যার ফলে ধস নেমেছে ভারতীয় শেয়ার বাজারেও।

উল্লেখ্য, সামাজিক দূরত্ব, সচেতনতা অভিযান, সরকারি উদ্যোগ। কোনওকিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না দেশের করোনা সংক্রমণ। প্রায় প্রতিদিনই নিত্যনতুন রেকর্ড গড়ছে মারণ রোগ। মঙ্গলবারও প্রায় সাড়ে ২৮ হাজার মানুষ COVID-19 আক্রান্ত হয়েছেন। যার জেরে দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়ে গিয়েছে ৯ লক্ষ। মঙ্গলবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ২৮ হাজার ৪৯৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। ফলে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ লক্ষ ৬ হাজার ৭৫২ জন। এদের মধ্যে ৫ লক্ষ ৭১ হাজার ৪৬০ জন ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও চিকিৎসাধীন ৩ লক্ষ ১১ হাজার ৫৬৫ জন। অর্থাৎ, সক্রিয় রোগীর থেকে এখন করোনাজয়ীর সংখ্যা প্রায় আড়াই লক্ষ বেশি। সংক্রমণের নিরিখে এখনও বিশ্বে তৃতীয় স্থানে ভারত।

[আরও পড়ুন: পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির ধাক্কা? জুন মাসে ৬ শতাংশ বাড়ল খুচরো পণ্যের দাম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement