BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জামিন পেলেন NRC বিরোধী আন্দোলনের মাস্টারমাইন্ড শারজিল ইমাম, তবুও থাকতে হবে জেলেই

Published by: Biswadip Dey |    Posted: September 30, 2022 3:22 pm|    Updated: September 30, 2022 3:23 pm

Sharjeel Imam gets bail by a Delhi court। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জামিন পেলেন CAA ও NRC বিরোধী আন্দোলনের অন্যতম মাস্টারমাইন্ড শারজিল ইমাম (Sharjeel Imam)। ৩০ হাজার টাকার বন্ডে জামিন দেওয়া হয়েছে তাঁকে। তবে শুক্রবার দিল্লির আদালত তাঁকে জামিন দিলেও জেলেই থাকতে হবে তাঁকে। তাঁর বিরুদ্ধে একাধিক মামলা রুজু রয়েছে এখনও। তাই আপাতত মুক্তি পাচ্ছেন না শারজিল।

প্রসঙ্গত, শারজিলের বিরুদ্ধে অভিযোগ রয়েছে সিএএ ও এনআরসি নিয়ে বিক্ষোভের সময় সরকারির বিরুদ্ধে উসকানিমূলক ভাষণ দেওয়ার। ২০২০ সালের জানুয়ারি থেকে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন তিনি। তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়।

এক ভাইরাল হওয়া ভিডিওয় দেখা যায় সমকে ভারত থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার ডাক দিচ্ছেন তিনি। তাঁকে বলতে শোনা যায়, “আমরা ৫ লক্ষ মুসলিম একসঙ্গে হয়ে অসম-সহ উত্তরপূর্বকে ভারত থেকে বিচ্ছিন্ন করে দেব। স্থায়ীভাবে না হলেও কয়েক মাসের জন্য তো করতেই পারব। উত্তরপূর্ব ভারত বিচ্ছিন্ন হলে তবেই কেন্দ্র সরকার আমাদের কথা শুনবে।”

[আরও পড়ুন: হাই কোর্টে ধাক্কা অভিষেক-শ্যালিকার, ইডির বিরুদ্ধে দায়ের হওয়া আদালত অবমাননার মামলা খারিজ]  

ভিডিও প্রকাশ্যে আসতেই বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র (Sambit Patra) প্রশ্ন তুলছেন, “এটা যদি দেশদ্রোহ না হয়, তাহলে কী?” অমিত শাহও এই ভিডিওকে হাতিয়ার করে বিরোধীদের আক্রমণ করেন। সেই সময়ই শারজিলের বিরুদ্ধে মামলা করে অসম সরকার। উল্লেখ্য, এই শারজিলকে শাহিনবাগ বিক্ষোভের মূল হোতা হিসেবে ধরা হয়। তাঁর উদ্যোগেই বিক্ষোভ শুরু হয়েছিল। তাঁর বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু হয়েছিল। তাই দিল্লির আদালতে একটি মামলায় জামিন পেলেও সেই মামলাগুলির কারণে এখনও জেলেই থাকতে হচ্ছে তাঁকে।

এর আগে ২০২১ সালের অক্টোবরে সাকেত আদালত ইমামকে জামিন দিতে অস্বীকার করে। বলা হয়, ভিডিওয় যে ভাষা ও ভঙ্গিতে তাঁকে কথা বলতে দেখা গিয়েছে তাতে সমাজের শান্তিভঙ্গের পরিস্থিতি তৈরি হয়েছিল।

[আরও পড়ুন: শিয়ালদহ-হাওড়ায় আরও ৫ নতুন লোকাল ট্রেন, আগামী মাস থেকে বদলাচ্ছে রেলের সময়সূচি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে