২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নারীশক্তিকে অগ্রাধিকার, তথ্য সুরক্ষা বিলের খসড়ায় সকলের জন্যই স্ত্রীলিঙ্গবাচক সর্বনাম ব্যবহার

Published by: Biswadip Dey |    Posted: November 19, 2022 5:16 pm|    Updated: November 19, 2022 5:16 pm

‘She’ and ‘her’ for all genders feature in draft Data Protection Bill। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তথ্য সুরক্ষা বিলের (Digital Personal Data Protection Bill) নতুন খসড়া প্রকাশ করল কেন্দ্র। যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই খসড়া প্রকাশ করেছেন। আর সেই বিলের ইংরাজিতে ‘শি’, ‘হার’ অর্থাৎ স্ত্রীলিঙ্গবাচক সর্বনামই নারী-পুরুষ লিঙ্গ নির্বিশেষে ব্যবহার করা হয়েছে। এই প্রথম কোনও বিলে এমনটা করা হল।

গত আগস্টে বিতর্কিত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করে নিয়েছিল কেন্দ্র। তখনই জানা গিয়েছিল, নতুন করে খসড়া প্রকাশ করবে কেন্দ্র। সেই বিল প্রকাশিত হল শুক্রবার। মন্ত্রকের তরফে বিলটির ‘এক্সপ্ল্যানেটরি নোটে’ বলা হয়েছে, এই প্রথম দেশের আইন প্রণয়নের ইতিহাসে ‘হি’ ও ‘শি’কে লিঙ্গ নির্বিশেষে ব্যবহার করা হয়েছে সর্বনাম হিসেবে। সরকারের নারীশক্তির দর্শনের দিকে লক্ষ রেখেই এমনটা করা হয়েছে। সেই সঙ্গে এও বলা হয়েছে খসড়াটিতে সহজবোধ্য সাধারণ ভাষাই ব্যবহার করা হয়েছে, যাতে কোনও ব্যক্তি যাঁর আইন সম্পর্কে সাধারণ ধারণা রয়েছে তিনিই এটা বুঝতে পারেন।

[আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি: এবার মুর্শিদাবাদের স্কুল ইন্সপেক্টরদের CBI তলব]

প্রসঙ্গত, গত ৩ বছর ধরেই এই বিল নিয়ে বিতর্ক চলছিল। প্রথম থেকেই এই বিলটির বিরোধিতা করেছে বিরোধী দলগুলি। পাশাপাশি নাগরিক সমাজের একাংশও এর বিরুদ্ধে সোচ্চার হয়েছিল। তাদের দাবি ছিল, বেসরকারি সংস্থাগুলির হাতে তথ্যের নিয়ন্ত্রণ আরও বেশি দেওয়ার কথা বলা হলেও সরকার ও সরকারি সংস্থাগুলি অনেক বেশি ছাড় পাচ্ছে এই নয়া আইনে।

পাশাপাশি এও বলা হচ্ছিল, সাধারণ নাগরিকদের তথ্যের উপরেও ব্যাপক নজরদারি চালানোর সুযোগ রয়েছে এই বিলে। কেবল আন্দোলন নয়, বিষয় গড়িয়েছিল আদালতেও। শেষ পর্যন্ত কেন্দ্র বিলটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। তখনই অশ্বিনী জানিয়েছিলেন, ডিজিটাল ইকোসিস্টেমের ব্যাপক আইনি কাঠামো নিয়ে ৮১টি সংশোধনী প্রস্তাব ও ১২টি সংশোধনীর সুপারিশ করা হয়েছে। সেই সঙ্গেই তিনি জানান, এবার নতুন করে এই সংক্রান্ত বিল আনতে চাইছে কেন্দ্র। যার খসড়া প্রকাশিত হল এবার।

[আরও পড়ুন: কাতার যাত্রায় কাঁটা বিধানসভা অধিবেশন, বিশ্বকাপ দেখতে যাওয়ার সফর পিছোলেন মদন মিত্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে