BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আর ফাঁকা ফাঁকা নয়! এবার যাত্রী বোঝাই করেই চলবে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন

Published by: Subhajit Mandal |    Posted: May 11, 2020 12:45 pm|    Updated: May 11, 2020 12:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনে পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে বিস্তর বিতর্কের মধ্যেই নয়া নির্দেশিকা রেল দপ্তরের। এবার আর ফাঁকা ফাঁকা করে ট্রেন চালানো হবে না। যাত্রী ভরতি করেই ছুটবে এই ট্রেনগুলি। শুধু তাই নয়, গন্তব্যে পৌঁছানোর আগে তিনটি স্টেশনে দাঁড়ও করানো হবে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনগুলিকে। সোমবার এমনই নির্দেশিকা দিয়েছে রেল মন্ত্রক।

কেন্দ্র পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর কথা ঘোষণা করতেই লক্ষ লক্ষ মানুষ নিজেদের রাজ্যে ফিরতে চেয়ে আবেদন করেছেন। এঁদের বেশিরভাগই শ্রমিক শ্রেণির। কেউ হয়তো সদ্য ভিনরাজ্যে গিয়েছেন, কেউ হয়তো দীর্ঘদিন ধরেই আছেন। কিন্তু সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য এতদিন এক একটি ট্রেনে মোট ১২০০ জন যাত্রী নিয়ে চালানো হচ্ছিল ট্রেনগুলি (Shramik Special)। সংখ্যাটা ট্রেনের মোট আসন সংখ্যার থেকেও কম। কিন্তু সোমবার রেল জানিয়ে দিল পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) দ্রুত ঘরে ফেরানোর জন্য এখন থেকে ১২০০-র জায়গায় ১৭০০ জন অর্থাৎ মোট আসনসংখ্যার সমান যাত্রী বহন করবে ট্রেনগুলি।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় রেকর্ড হারে দেশে করোনা সংক্রমণ, বাড়ছে মৃতের সংখ্যাও]

শুধু তাই নয়, যাত্রাস্থল এবং গন্তব্যের মধ্যে এখন সর্বোচ্চ তিনটি স্টেশন পর্যন্ত স্টপেজ দেবে এই ট্রেনগুলি। আগে ঠিক ছিল রেল মন্ত্রক যাত্রীদের শুধু যাত্রাস্থল থেকে একটি নির্দিষ্ট স্টেশনে নিয়ে গিয়ে নামিয়ে দেবে। কিন্তু এখন তিনটি স্টেশনে নামতে পারবেন যাত্রীরা। রেলের দাবি, রাজ্য সরকারগুলির অনুরোধেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে পরিযায়ী শ্রমিকরা অনেক তাড়াতাড়ি ঘরে ফিরতে পারবেন। তবে অনেকেই আশঙ্কা করছেন, রেলের এই সিদ্ধান্তের ফলে সামাজিক দুরত্বের বিধি বিঘ্নিত হবে। যা বিপজ্জনক হতে পারে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement