BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সবরীমালায় বিক্ষোভকারীর মৃত্যু, কেরলজুড়ে বনধের ডাক দক্ষিণপন্থী সংগঠনগুলির

Published by: Bishakha Pal |    Posted: January 3, 2019 9:33 am|    Updated: January 3, 2019 9:33 am

Shutdown in Kerala for protester dies

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথা ভেঙে বুধবার সবরীমালা মন্দিরে প্রবেশ করেন দুই মহিলা। ঘটনায় বিক্ষোভ শুরু হয় মন্দির-সহ কেরলের একাধিক এলাকায়। তাতেই এক ব্যক্তি গুরুতর আহত হন। বুধবার শেষরাতে তাঁর মৃত্যু হয়। ওই ব্যক্তির মৃত্যু ঘিরে সবরীমালা-সহ উত্তপ্ত গোটা কেরল। দক্ষিণপন্থী সংগঠনগুলি এই ঘটনায় বৃহস্পতিবার দিনভর রাজ্যজুড়ে বনধের ডাক দিয়েছে।

গতকাল ভোরে চিরাচরিত প্রথা ভেঙে সবরীমালা মন্দিরে ঢোকেন দুই মহিলা। তাঁদের দু’জনেরই বয়স ৫০-এর নিচে। তাঁদের একজনের নাম বিন্দু, অপরজনের নাম কণকদূর্গা। প্রার্থনা সেরে দিনের আলো ফোটার আগেই চলে যান তাঁরা। তাঁদের নিরাপত্তার জন্য মোতায়েন ছিল পুলিশকর্মী। কিন্তু ঘটনার পর পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হতে থাকে। ঘটনার কথা প্রকাশ্যে আসতেই শুদ্ধিকরণের জন্য বন্ধ করে দেওয়া হয় মন্দিরের দরজা। একঘণ্টা পর ফের দরজা খোলা হয়। ততক্ষণ কোনও ভক্ত মন্দিরে ঢুকতে না পারার জন্যও সমস্যা তৈরি হয়। এই ঘটনাকে কেন্দ্র করে পান্ডালাম এলাকায় বিজেপি ও সিপিএম কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। তাতে চন্দ্রাণু উন্নিথন নামে ৫৫ বছরের এক ব্যক্তি গুরুতর আহত হন। তিনি সবরীমালা কর্মসমিতির সদস্য। তাঁর মাথায় আঘাত লাগে। বুধবার শেষরাতে তাঁর মৃত্যু হয়। এনিয়ে বৃহস্পতিবার বন্ধের ডাক দিয়েছে দক্ষিণপন্থী সংগঠনগুলি।

জল্পনা উড়িয়ে বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায় ]

এদিকে বৃহস্পতিবারের বনধ কোনওভাবেই হালকাভাবে নিচ্ছে না প্রশাসন। যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে তৈরি থাকবে তারা। এই কারণে সব জায়গায় আগাম সতর্কতা নেওয়া হয়েছে। কালিকট বিশ্ববিদ্যালয় সমস্ত পরীক্ষা বাতিল করেছে। অন্যদিকে ব্যবসায়িক সংগঠনগুলির মতে তারা বনধ পালন করবেন না। রাজ্যজুড়ে স্বাভাবিক ছন্দ বজায় রাখার দাবি জানিয়েছে তারা।

গত একশো বছরের রীতি অনুযায়ী ৮ থেকে ৫০ বছর বয়সের কোনও মহিলাই সবরীমালায় প্রবেশ করতে পারতেন না৷ পুরনো নিয়মে বদল আনে সুপ্রিম কোর্ট৷ গত ২৮ সেপ্টেম্বর যুগান্তকারী রায় দেয় সর্বোচ্চ আদালত৷ যে কোনও বয়সের মহিলাই এই মন্দিরে পা রাখতে পারবেন বলে জানান বিচারপতিরা৷ তবে সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতায় একাধিক হিন্দুত্ববাদী সংগঠন আন্দোলন শুরু করে৷ একশো বছরের রীতি ভেঙে সবরীমালায় কোনওভাবেই ঋতুমতী মহিলারা প্রবেশ করতে পারবেন না বলেই জানান আন্দোলনকারীরা৷

ইউটিউব থেকে উধাও ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর ট্রেলার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে