BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

আর বিনামূল্যে মিলবে না করোনা পরীক্ষার সুযোগ, সিকিমে এবার নতুন নিয়ম

Published by: Paramita Paul |    Posted: July 5, 2020 10:34 pm|    Updated: July 5, 2020 10:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী আর লকডাউন (Lockdown), দুইয়ের ফাঁদে বন্ধ আয়। এদিকে ব্যয়ের বহর চলছে। তাই কোষাগারের উপর চাপ কমাতে কৌশলী হল সিকিম (Sikim) সরকার। করোনা (Covid-19) পরীক্ষার ক্ষেত্রে নয়া নিয়ম চালু হল সে রাজ্যে। সরকার জানিয়েছে. যাঁরা রাজ্যের ভূমিপুত্র নন, তাঁদের থেকে করোনা ভাইরাস (Corona Virus) পরীক্ষার জন্য টাকা নেওয়া হবে। অন্য রাজ্য থেকে ফেরা সকলেরই বিনামূল্য করোনা পরীক্ষা করা হচ্ছিল সিকিমে। এবার সেই নিয়ম বদলাচ্ছে।

রাজ্যের এক উচ্চপদস্থ স্বাস্থ্য কর্তা জানান, সিকিমের ভূমিপুত্ররা যেমন বিনামূল্যে পরীক্ষা করতে পাচ্ছিলেন, তাঁরা এখনও সেই সুযোগ পাবেন। রাজ্যের কোষাগারের উপর থেকে বোঝা হালকা করতে এই সিদ্ধান্ত। গত ৩০ জুন রাজধানী গ্যাংটকে মুখ্যমন্ত্রী পি এস তামাংয়ের মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন : ২০২১-এর আগে বাজারে আনা সম্ভব নয়, Covaxin নিয়ে উলটো সুর বিজ্ঞান মন্ত্রকের]

পরে স্বাস্থ্য পরিষেবার মুখ্য অধিকর্তা কেশরী রাইয়ের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সিকিমের ভূমিপুত্র ছাড়া অন্য জায়গা থেকে যারা রাজ্যে ফিরবেন তাঁদের থেকে আরটি-পিসিআর (RT-PCR) টেস্টের জন্য ৩,৫০০ টাকা নেওয়া হবে। ট্রুন্যাট টেস্টিংয়ের জন্যও টাকা দিতে হবে’। যে ব্যক্তি বা মহিলার সিকিম সার্টিফিকেট অফ আইডেন্টিটি এবং সিকিম সাবজেক্ট সার্টিফিকেট নেই, তাঁরা সিকিমের ভূমিপুত্র নন। ১৯৭৫ সাল পর্যন্ত রাজ্য ছিল সিকিম এবং সংবিধানের ৩৭১ (এফ) ধারার আওতায় কয়েকটি পুরনো নিয়মকানুন এখনও সিকিমে প্রচলিত আছে।

[আরও পড়ুন : আনলকের দ্বিতীয় পর্বে হু হু করে বাড়ল সংক্রমণ, রাশিয়াকে টপকে বিশ্বের তিন নম্বরে ভারত]

সিকিমের স্বাস্থ্য দফতরের ডিরেক্টর জেনারেল তথা সেক্রেচারি পেম্পা শেরিং ভুটিয়া বলেন, “সিকিমের ভূমিপুত্র নন, এমন অনেকেই রাজ্যে ফিরতে শুরু করেছেন। বিনামূল্যে তাঁদের সকলের করোনা পরীক্ষা বাধ্যতামূলক। ফলে রাজ্যের কোষাগারে চাপ পড়েছে। তবে এবার থেকে ভূমিপুত্র নয়, এমন সকলকে পরীক্ষার টাকা দিতে হবে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement