৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মিজোরামের সঙ্গে তুঙ্গে সীমানা সংঘাত, নিহত অসম পুলিশের ৬ জওয়ান

Published by: Monishankar Choudhury |    Posted: July 26, 2021 8:26 pm|    Updated: July 27, 2021 6:22 pm

Six jawans of Assam Police have lost their lives in Assam-Mizoram border tensions | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসম-মিজোরাম সীমানায় ভয়াবহ সংঘর্ষে নিহত অসম পুলিশের ছয় জওয়ান। নিজের টুইটার হ্যান্ডেলে এই খবর জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)।

[আরও পড়ুন: জৈন হাওয়ালা কাণ্ডে ধনকড়ের বিরুদ্ধে তথ্য জোগারের চেষ্টা? দিল্লিতে মমতা-বিনীত নারাইন বৈঠক]

বিগত কয়েকমাস ধরেই সীমানা নিয়ে বিবাদ চলছে অসম ও মিজোরামের। বিতর্কিত এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করেছিল দুই রাজ্যই। এহেন পরিস্থিতিতে সোমবার আবারও হিংসা ছড়ায় সীমানায়। এই ঘটনা নিয়ে নিজের টুইটার হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা লেখেন, “আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে রাজ্যের সাংবিধানিক সীমানা রক্ষা করতে গিয়ে অসম-মিজোরাম সীমান্তে নিজেদের জীবন উৎসর্গ করেছেন অসম পুলিশের ছয় সাহসী জওয়ান। তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা রয়েছে।” জানা গিয়েছে, অসমের কাছাড় জেলায় মিজোরাম সীমানায় সংঘর্ষের সূত্রপাত হয়। সোমবার তা ভয়াবহ রূপ নেয়। অসম পুলিশের উপর মিজোরামের দিক থেকে গুলি চালানো হয়। ফলে মৃত্যু হয় ৬ পুলিশকর্মীর। সংঘর্ষে আহত হয়েছেন কাছাড় জেলার পুলিশ সুপার নিম্বলকর বৈভব চন্দ্রকান্ত। মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন যে, তাঁদের সীমানায় অন্তত ২০০ জনের অসম পুলিশের একটি বাহিনী ঢুকে পড়ে। তারাই আগে গুলি চালায়। পালটা জবাব দেয় মিজোরামের পুলিশ। মিজোরামের কলাসিব জেলার ভাইরাংটে গ্রাম ও অসমের কাছাড় জেলার লায়লাপুর এলাকায় গত বছরও ভয়াবহ সংঘর্ষ হয় দুই রাজ্যের মানুষের মধ্যে।

তাৎপর্যপূর্ণ ভাবে, গত শনিবার শিলংয়ে উত্তর-পূর্বের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপর দুই পড়শি রাজ্যের মধ্যে এহেন সংঘাতে উত্তাপ ছড়িয়েছে গোটা অঞ্চলে। অসমের বাসিন্দাদের অভিযোগ, সীমান্তের অপর দিক থেকে অসমে ঢুকে হামলা চালায় দুষ্কৃতীরা। গায়ের জোরে জমি দখল করে ফেলে তারা। বাধা দিতে গেলে সংঘাতের সৃষ্টি হয়। একই অভিযোগ জানিয়েছে মিজোরামও। গোটা বিষয়এ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর হস্তক্ষেপ দাবি করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা।

[আরও পড়ুন: জৈন হাওয়ালা কাণ্ডে ধনকড়ের বিরুদ্ধে তথ্য জোগারের চেষ্টা? দিল্লিতে মমতা-বিনীত নারাইন বৈঠক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×