BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নীতি নির্ধারক কমিটি থেকে ব্রাত্য প্রবীণেরা! রাহুলের প্রত্যাবর্তনের মঞ্চ সাজাচ্ছেন সোনিয়া

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 18, 2020 6:46 pm|    Updated: May 17, 2020 6:48 am

Sonia Gandhi constitute a consultative group of Congress

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক বড় ঘটনা নিয়ে দলের নিয়ম-নীতি স্থির করতে নীতি নির্ধারক কমিটি (consultative group) তৈরি করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এই কমিটির চেয়ারম্যান পদে নিযুক্ত করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে। ১১ জনের এই কমিটিতে থাকছেন রাহুল গান্ধী, রণদীপ সিং সুরজেওয়ালা-সহ অনেকে। তবে  এই কমিটি থেকে বাদ পড়েছেন দলের প্রবীণ নেতারা। অনেকের মতে এই কমিটির হাত ধরেই রাজনীতির আঙিনায় প্রত্যাবর্তন হতে চলেছে রাহুল গান্ধীর। 

সমাজের গুরুত্বপূর্ণ ঘটনা যা মানুষের মধ্যে আলোড়ন সৃষ্টি করবে সেই সব নিয়ে আলোচনা করতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী একটি নীতি নির্ধারক কমিটি তৈরি করলেন। অনেকদিন ধরেই দলের হাল শক্ত হাতে ধরতে উদ্যত হয়েছিলেন তিনি। তাই এবার আর কথায় নয় কাজে করে তা প্রমাণ দেওয়ার জন্য নীতি নির্ধারক কমিটি তৈরি করলেন তিনি। এই কমিটির সদস্য হিসেবে থাকছেন রাহুল গান্ধী, নেতৃত্ব দেবেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। কমিটির মুখপত্র হিসেবে থাকছেন রণদীপ সিং সুরজেওয়ালা। এছাড়া থাকছেন রণদীপ সিং সুরজেওয়ালা, পি চিদম্বরম, কেসি বেনুগোপাল, মণীশ তিওয়ারি, জয়রাম রমেশ, প্রবীণ চক্রবর্তী, গৌরব বল্লভ, সুপ্রিয়া শ্রীনাতে এবং রোহন গুপ্ত। কেসি বেনুগোপাল জানান, “কংগ্রেসের সভানেত্রী এই কমিটি তৈরি করেন। এই কমিটির সদস্যরা প্রতিদিন দেখা করবেন, কথা বলবেন সাম্প্রতিক গুরুত্বপূর্ণ বিষয়ে। তাঁরাই সেই বিষয়ে দলের পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করে দেবেন।”

[আরও পড়ুন:কেন্দ্র কিট পাঠায়নি বলে র‌্যাপিড টেস্ট শুরু হচ্ছে না রাজ্যে, জানালেন মুখ্যসচিব]

তবে দুই দশক ধরে যে প্রবীণ নেতারা দলের হাল ধরেছিলেন এবার তাঁদের থেকেই ব্যাটন কেড়ে নিলেন কংগ্রেস সভানেত্রী। পরিবর্তে নীতি নির্ধারক কমিটির মাধ্যমে একপ্রকার রাহুল গান্ধীকে প্রতিষ্ঠা করার পথ ফের প্রশস্ত করে দিলেন তিনি, এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। দলের প্রবীন নেতাদের মধ্যে এই কমিটিতে ঠাই মেলেনি এ কে অ্যান্টনি, আহমেদ প্যাটেল, গুলাম নবি আজাদ-সহ অনেকেরই।এপর্যন্ত করোনা মোকাবিলায় কখনও প্রধানমন্ত্রীর সপক্ষে কখনও বা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ভিন্ন ভিন্ন হয়ে সওয়াল তুলেছিলেন কংগ্রেসের অনেকে নেতারাই। তাই তাদের সকলের মুখে কুলুপ এটে শুধুমাত্র এই কমিটির নেতাদের কথা বলার ক্ষমতা তৈরি করে দিলেন সোনিয়া গান্ধী।

[আরও পড়ুন:দেশে ৩০ শতাংশ করোনা আক্রান্তের তবলিঘি জামাত যোগ, তথ্য দিল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে