BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে কর্মীদের স্বাস্থ্যে নজর রাখতে নয়া অ্যাপ আনল রেল

Published by: Monishankar Choudhury |    Posted: April 17, 2020 12:41 pm|    Updated: April 18, 2020 10:11 am

An Images

সুব্রত বিশ্বাস: করোনার কবল থেকে কর্মীদের সুরক্ষিত রাখতে নয়া মোবাইল অ্যাপ চালু করল দক্ষিণ-পূর্ব রেল। প্রায় আশি হাজার কর্মী ও তাঁদের পরিবারের সদস্যদের সুরক্ষায় এই অ্যাপ সাহায্য করবে। স্বাস্থ্য সম্পর্কিত এই অ্যাপের নাম ‘রেল পরিবার দেখ রেখ মুহিম’।

[আরও পড়ুন: পিপিই’র পর এবার অক্সিজেন ট্রলি তৈরি করছে রেল]

রেল জানিয়েছে, গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন কর্মীরা ও তাঁদের পরিবারের লোকজন। এরপর প্রতিদিন অন লাইন কন্টাক্ট ডায়েরি পূরণ করে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য লোড করতে হবে। যা প্রতিদিনই একভাবে পাঠাতে হবে। যারা আপৎকালীন পরিষেবা দিচ্ছেন বা বাড়িতে আছেন প্রত্যেককে এই তথ্য দিতে হবে। শরীর খারাপ হলে সে সম্পর্কিত তথ্যও দিতে হবে। হাসপাতালে যাওয়া ও চিকিৎসকের পরামর্শ-সহ হোম কোয়ারেন্টাইনে যেতে হবে সুরক্ষার জন্য। যাঁরা আপৎকালীন পরিষেবা দিতে কাজে যোগ দেবেন। তাঁরা কাজে যাওয়ার আগে ও কাজ থেকে ফিরে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য জানাবেন ওই আপে। বাইরে থেকে ফিরে বাইরে জামা, কাপড় খুলে স্যানিটাইজ করা থেকে হাত ধোয়া, স্নান করার মতো সতর্কতা পালনের বিষয়টিও জানাতে হবে। খরগপুরের ডিএরএম বলেন, এই ভয়াবহ পরিস্থিতিতে সবাই প্রায় বাড়িতে, তবে অনেককেই কাজে যেতে হচ্ছে। তাঁদেরও পরিবার রয়েছে। তাই রেলের প্রত্যেকের স্বাস্থ্য সম্পর্কিত খবর কেন্দ্রীয়ভাবে রাখতে এই অ্যাপ চালু করা হয়েছে। প্রত্যেক কর্মীর খবর জানার পাশাপাশি সমস্যা হলে সহযোগিতাও করা যাবে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে সচল রাখতে তৎপর রেল।  জরুরি পরিষেবা দ্রুত করতে পণ্য বোঝাই ট্রাক ফ্ল্যাট রেলে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। এতে সড়ক পথের সব ঝামেলা এড়িয়ে দ্রুত পৌঁছে যাচ্ছে ট্রাকগুলি। যাতে থাকছে অত্যাবশ্যকীয় পণ্য। করোনা রুখতে দেশে মে মাসের ৩ তারিখ পর্যন্ত লকডাউন চলবে। এহেন পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যগুলি, বিশেষ করে অসমতল ও দুর্গম এলাকাগুলিতে সড়কপথে পণ্য সরবরাহ নিয়ে কিছু সমস্যা রয়েইছে। তাই মুশকিল আসান করে মাল বোঝাই ট্রাকগুলিকে মালগাড়ির ফ্ল্যাট রেকে তুলে বিভিন্ন এলাকায় সহজে এবং কম খরচে নিয়ে যাওয়া হচ্ছে।  

[আরও পড়ুন: করোনার হামলায় মহা মন্দার ইঙ্গিত, ভারতের আর্থিক বৃদ্ধির হার নামবে ১.৯ শতাংশে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement