BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নোটে ভুল বাংলা, অপমানে প্রধানমন্ত্রীর দ্বারস্থ বাঙালি বিজেপি নেতা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 20, 2018 5:30 pm|    Updated: August 8, 2019 4:37 pm

Spelling mistake in Rs 200 note, Bengal BJP leader approaches PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের টাকায় সব অঞ্চলিক ভাষারই স্বীকৃতি থাকে। সে তালিকায় আছে বাংলা ভাষাও। কিন্তু যে ভাষায় নোটের পরিচিতি লেখা হয়েছে তা সঠিক বাংলা নয়। সেদিকেই দৃষ্টি আকর্ষণ করলেন বিজেপি নেতা কৃশানু মিত্র। টুইট করে তিনি এই ভুল ধরিয়ে দিয়েছেন। প্রধানমন্ত্রীর নজরেও এনেছেন পুরো বিষয়টি।

[  রাম নবমীতে অস্ত্র নিয়ে মিছিল করা যাবে না, কড়া বার্তা মুখ্যমন্ত্রীর ]

কত টাকার নোট, তা একাধিক ভাষায় লেখা থাকে নোটের পিছনে। যেমন, দশ টাকার নোট হলে দশ টাকা। একশো টাকার নোট হলে একশো টাকা। নোট বাতিলের পরবর্তী পর্যায়ে বাজারে এসেছে একাধিক নোট। আত্মপ্রকাশ করেছে ২০০ টাকার নোট। যা বোঝাতে টাকার পিছনে লেখা আছে, ‘দুশ টাকা’। আসলে তা হওয়া উচিত ‘দুইশত টাকা’ বা ‘দুশো টাকা’। এদিকে কথ্য ভাষা বা মুখের ভাষার সঙ্গে লিখিত ভাষার অনেক ফারাক থাকে। কথ্য ভাষা অঞ্চল ভেদে ভিন্ন হতে পারে। কিন্তু প্রত্যেকটি ভাষারই একটি শিষ্ট রূপকে লিখিত ভাষার স্বীকৃতি দেওয়া হয়। সুতরাং শিষ্ট রূপকে মান্য করাই উচিত। কিন্তু কোনওভাবেই ‘দুশ টাকা’, বাংলায় ২০০ টাকা বোঝায় না।

টুইট করে তিনি প্রধানমন্ত্রীর কাছে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন। জানিয়েছেন, পশ্চিমবঙ্গ থেকে এতজন বিজেপির সাংসদ আছেন। সেই বঙ্গভূমের প্রতিই এরকম ব্যবহার কেন? সংবেদনশীলতার কতটা অভাব হলে ভাষাকে নিয়ে এরকম ছেলেখেলা করা যায়, সে প্রশ্ন তোলেন তিনি। তাঁর সাফ কথা, বাঙালি হিসেবে তিনি এতে অত্যন্ত অপমানিত হয়েছেন। এবং এর পরিবর্তনের দাবি জানাচ্ছেন। প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এমনকী কেন্দ্রীয় ব্যাংকের নজরেও তিনি এনেছেন পুরো বিষয়টি।

 

krishanu

কিছুদিন আগেই জনপ্রিয় টেলিকম সংস্থা এয়ারটেলের বিজ্ঞাপনে ভুল বাংলা নিয়ে উত্তাল হয়েছিল বঙ্গ। প্রতিবাদে কেউ ফোনের কানেকশন ছেড়েছিলেন। কেউ কেউ আবার বিক্ষোভ দেখিয়েছিলেন। যদিও বিজ্ঞাপনে ভুল বাংলার ব্যবহার নতুন কিছু নয়। কিন্তু দেশের টাকাতেও সেই একই ছবি ফুটে ওঠা নিতান্ত হাস্যকর। বাংলা তথা বাংলাভাষার প্রতি কেন্দ্রের অবহেলাজনক মনোভাবই এতে আরও বেশি করে প্রকাশ পাচ্ছে বলে মনে করছেন অনেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে