২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

অযোধ্যার মাটিতে সম্প্রীতির ছবি, সীতারাম মন্দিরেই ইফতারের আয়োজন

Published by: Monishankar Choudhury |    Posted: May 22, 2019 2:37 pm|    Updated: May 22, 2019 2:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবরি ধ্বংস থেকে শুরু করে গোধরাকাণ্ড। বিতর্কের আরও এক নাম অযোধ্যা। উত্তরপ্রদেশের এই স্থানের বাতাসে এখনও যেন নয়ের দশকের ধর্মীয় উন্মাদনার বিষবাষ্পের পরোক্ষ উপস্থিতি। তবে এখন হয়তো পরিস্থিতি পালটেছে। দূরত্ব ঘুচিয়েছে রাম-রহিম। এবার সম্প্রীতির নজির গড়ে পবিত্র রমজানে সংখ্যালঘুদের জন্য ইফতারের আয়োজন করল অযোধ্যার সীতারাম মন্দির।

[কাশ্মীর সীমান্তে আইইডি বিস্ফোরণে শহিদ ১ জওয়ান, আহত আরও ৭]

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, গত সোমবার অযোধ্যার সীতারাম মন্দির চত্বরে ইফতারের আয়োজন করে কর্তৃপক্ষ। তবে এই প্রথম নয়। এর আগেও দু’বার পবিত্র রমজান মাসে মুসলমানদের জন্য মন্দির চত্বরে ইফতারের খাওয়াদাওয়ার ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। প্রধান পুরোহিত যুগল কিশোর বলেন, “এনিয়ে তৃতীয়বার এই মন্দিরে ইফতারের আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও এই উৎসব পালন করব আমরা। সব ধর্মের সমস্ত উৎসব পালন করি আমরা।” ইফতারে যোগ দেওয়া মুজাম্মেল ফিজা নামের এক ব্যক্তি বলেন, “উদ্দেশ্যপ্রণোদিতভাবে দুই সম্প্রদায়ের মধ্যে বিবাদ তৈরির চেষ্টা করছে কিছু লোক। তারা চায় না আমরা মিলেমিশে থাকি। আজ দেশে ধর্মের নাম রাজনীতি করা হচ্ছে। কিন্তু এখানেই যুগল কিশোরের মতো মানুষও আছেন, যাঁরা সম্প্রীতির বার্তা পৌঁছে দিচ্ছেন।”   

উল্লেখ্য, আপাতত সুপ্রিম কোর্টে বিচারাধীন অযোধ্যা মামলা। শীর্ষ আদালতের নির্দেশে মধ্যস্থতাকারীরা খুঁজছেন সমাধান সূত্র। চলতি মাসেই বিবাদ সমাধানে মধ্যস্থতার সময় বাড়িয়েছে সুপ্রিম কোর্ট৷ তিন সদস্যের মধ্যস্থতাকারী কমিটিকে ১৫ আগস্টের মধ্যে সমাধান সূত্র খুঁজে বের করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত৷ তবে শীর্ষ আদালত মধ্যস্থতার পক্ষে সায় দিলেও, এনিয়ে অখুশি একাধিক ডানপন্থী সংগঠন৷ আগেই শীর্ষ আদালতের বিরুদ্ধে তোপ দেগেছে আরএসএস৷ বাবরি ধ্বংস নিয়ে জেহাদের বিষ ছড়াচ্ছে জঙ্গি সংগঠনগুলি৷ শাসক-বিরোধী উভয়পক্ষের কাছেই অযোধ্যা এখন ‘হট টপিক’৷

[যোগীর রাজ্যে ‘নির্যাতিত’, মোদি জিতলে গ্রাম ছাড়ার সিদ্ধান্ত সংখ্যালঘুদের]

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement