BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খারিজ নির্ভয়ার ধর্ষক মুকেশের আবেদন, ১ ফেব্রুয়ারিই ফাঁসি নিশ্চিত করল সুপ্রিম কোর্ট

Published by: Sulaya Singha |    Posted: January 29, 2020 10:59 am|    Updated: January 29, 2020 11:04 am

Supreme Court dismissed petition of Delhi gangrape convict Mukesh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত মুকেশ সিংয়ের আবেদন বুধবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। জানিয়ে দেওয়া হল, সবদিক বিচার করেই প্রাণভিক্ষার আরজি খারিজ করেছিলেন রাষ্ট্রপতি। তাই ১ ফেব্রুয়ারি নির্ধারিত দিনেই ফাঁসি হবে মুকেশের।

গত ১৭ জানুয়ারি মুকেশের প্রাণভিক্ষার আরজি খারিজ করে দিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ‘কেন আরজি খারিজ করা হল?’ তা জানতে চেয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মুকেশ সিংয়ের আইনজীবী অঞ্জনা প্রকাশ। সেই আবেদনের ভিত্তিতে বিচারপতি আর ভানুমতী, বিচারপতি অশোকভূষণ, বিচারপতি এস বোপানার বেঞ্চে শুনানি ছিল মঙ্গলবার। সেখানে মুকেশের আইনজীবী দাবি করেন, আবেদন খারিজের সময় একাধিক বিষয় ভেবে দেখা হয়নি। তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়েছেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আইনজীবী বলেন, রাষ্ট্রপতির কাছে মুকেশের ডিএনএ নমুনা পেশ করা হয়নি। মানে মুকেশ গণধর্ষণে যুক্ত ছিল কি না, তা এখনও প্রমাণসাপেক্ষ। আর সেই কারণেই নিজের মক্কেলের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশের আরজি জানান তিনি।

[আরও পড়ুন: বিহার-রাজস্থান-দিল্লির পর উত্তরপ্রদেশেও করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা, হাসপাতালে ভরতি ১]

শুধু তাই নয়, আইনজীবী অভিযোগ তোলেন, তিহার জেলে যৌন হেনস্তার শিকার হয়েছে মুকেশ। এমনকী তাকে মারধরও করা হয়। এদিন সেই পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত বলে, জেলে মারধরের অভিযোগ তুলে মৃত্যুদণ্ড খারিজের আবেদন করা যাবে না। রাষ্ট্রপতির কাছে সমস্ত তথ্যই পেশ করা হয়েছিল। সবদিক বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। মুকেশ সিংয়ের আরজি খারিজের ক্ষেত্রে কোনও তাড়াহুড়ো করেননি কোবিন্দ।

সু্প্রিম কোর্টের এই রায়ের পর মুকেশের সামনে আবেদনের সব রাস্তা বন্ধ হয়ে গেল। নির্ধারিত ১ ফেব্রুয়ারিই তার ফাঁসির সাজা কার্যকর করা হবে। সু্প্রিম কোর্টের রায়ে স্বস্তিতে নির্ভয়ার মা আশা দেবী। তিনি বলেন, “আদালত যা বলবে, যেভাবে নির্দেশ দেবে, সেটা মেনেই আমরা এগোবো। ১ ফ্রেব্রুয়ারিই ওদের ফাঁসি হোক, এটাই চাই।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে