BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

হাই কোর্টের বিচারপতির সংখ্যা বাড়লেই সমস্যা মিটবে না, BJP নেতার মামলা খারিজ সুপ্রিম কোর্টে

Published by: Biswadip Dey |    Posted: November 30, 2022 10:25 am|    Updated: November 30, 2022 10:27 am

Supreme Court refused to entertain a PIL that sought a direction to the Centre and all states to double the number of judges। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাই কোর্ট ও নিম্ন আদালতে বিচারপতি ও বিচারকদের সংখ্যা দ্বিগুণ করার দাবিতে রুজু হওয়া জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিজেপি নেতা ও আইনজীবী অশ্বিনী উপাধ্যায় ওই মামলা দায়ের করেছিলেন। মঙ্গলবার শুনানির শুরুতেই প্রধান বিচারপতি (Chief Justice) ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পি এস নরসিমহার বেঞ্চ জানিয়ে দেয়, ‘জনমোহিনী’ ও ‘সরল’ উপায়ে কোনও সমস্যারই সমাধান করা চলে না।

প্রধান বিচারপতি বলেন, ”আমেরিকা ও ব্রিটেনের আদালতে এই ধরনের আবেদনের শুনানি হয় না। মার্কিন আদালত তো আইনজীবীদের আবেদনও শোনে না যে মামলাটা গৃহীত হওয়া উচিত কিনা এই বিষয়ে। এটা আমাদের সিস্টেমের জন্য়ই হয়েছে। ঠিকমতো গবেষণা করে আসুন।” তাঁকে আরও বলতে শোনা যায়, ”এলাহাবাদ হাই কোর্টে ১৬০ জন বিচারপিতই নিয়োগ করা কঠিন। সেখানে আপনারা ৩২০ জন বিচারপতির কথা বলছেন? বম্বে হাই কোর্টের দিকে দেখেছেন? একজনও বিচারপতি যোগ করা যাচ্ছে না, কেননা কোনও পরিকাঠামোই নেই।”

[আরও পড়ুন: হায়রে সমাজ! শ্রদ্ধার খুনে বিচারের মঞ্চেই হাতাহাতিতে জড়ালেন পুরুষ ও মহিলা, ভাইরাল ভিডিও]

তবে বিচারক ও বিচারপতি সংক্রান্ত সমস্যা যে রয়েছে তা অবশ্য মানছেন প্রধান বিচারপতি। তাঁর মতে, ”সমস্যা অবশ্যই রয়েছে। কিন্তু এমন সরল উপায়ে তার সমাধান করা যাবে না। আমি যখন এলাহাবাদ হাই কোর্টে ছিলাম, তখন আইনমন্ত্রী আমাকে বলেছিলেন বিচারপতিদের সংখ্যা ২৫ শতাংশ বৃদ্ধি করতে। আমি যা শুনে ভেবেছিলাম, হে ঈশ্বর। আমি যেখানে ১৬০ই পূরণ করতে পারছি না… বম্বে হাই কোর্টেই বা কতজন আইনজীবী বিচারপতি হতে চান। বিচারপতির সংখ্যা বাড়ানোটা সমাধান নয়। দরকার ভাল বিচারপতি।”

দেশে অমীমাংসিত মামলার সংখ্যা ক্রমেই বাড়ছে। এই পরিস্থিতিতে অশ্বিনী উপাধ্যায়ের আরজি ছিল, প্রতিটি রাজ্যেই হাই কোর্ট ও নিম্ন আদালতে বিচারপতি ও বিচারকের সংখ্যা দ্বিগুণ করার বিষয়ে পদক্ষেপ করুক শীর্ষ আদালত। সেই আরজি খারিজ করে দিলেও প্রধান বিচারপতি তাঁকে বলেন, এই বিষয়ে আরও গবেষণা করে নতুন একটি আবেদন জমা দিতে।

[আরও পড়ুন: সরকারি কাজ হয়নি কেন? উত্তরের বদলে গোলাপ-মিষ্টি নিয়ে ফিরলেন CPM নেতা-কর্মীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে