Advertisement
Advertisement
Supreme Court rules out Calcutta High court's verdict on firecrackers

খারিজ কলকাতা হাই কোর্টের রায়, দীপাবলিতে সব বাজি নিষিদ্ধ নয়, ঘোষণা শীর্ষ আদালতের

ফাটানো যাবে পরিবেশবান্ধব বাজি।

Supreme Court rules out Calcutta High court's verdict on firecrackers । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:November 1, 2021 4:05 pm
  • Updated:November 1, 2021 4:40 pm

নন্দিতা রায়, নয়াদিল্লি:  দীপাবলিতে (Diwali 2021) সব বাজি নিষিদ্ধ নয়। ফাটানো যাবে পরিবেশবান্ধব বাজি। কলকাতা হাই কোর্টের নিষেধাজ্ঞা খারিজ করে জানাল সুপ্রিম কোর্ট। নির্দেশ যাতে অমান্য করা না হয়, তার জন্য রাজ্যকে সতর্ক থাকতে হবে বলেই জানায় শীর্ষ আদালত। 

শর্তসাপেক্ষে বাজি (Firecracker) ফাটানোর অনুমতি দিয়েছিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তবে জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে গত ২৯ অক্টোবর কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) উৎসবের মরশুমে বাজি নিষিদ্ধ ঘোষণা করা হয়। হাই কোর্টের তরফে জানানো হয়, কালীপুজো, দীপাবলিতে বাজি ফাটানো যাবে না। এমনকী জগদ্ধাত্রী পুজো, বড়দিন এবং বর্ষবরণের রাতেও বাজি ফাটানো যাবে না বলেই জানিয়ে দেয় হাই কোর্ট। বাজি ফাটালে করোনা রোগী এবং করোনাজয়ীদের শ্বাসকষ্ট হতে পারে, সেই যুক্তি দেখিয়ে কলকাতা হাই কোর্ট বাজি নিষিদ্ধ করে। জীবনের থেকে ব্যবসায়িক স্বার্থ বড় নয় বলেই জানান বিচারপতিরা।

Advertisement

[আরও পড়ুন: ৭ মার্চ শুরু মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ২ এপ্রিল থেকে, জেনে নিন পূর্ণাঙ্গ সূচি]

উৎসবের মরশুমে বাজি নিষিদ্ধ হওয়ায় ৩৩ লক্ষ বাজি ব্যবসায়ীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। তাই কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাঁরা। ওই মামলার শুনানিতেই সোমবার সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়ে দেয়, দীপাবলিতে সব ধরনের বাজি নিষিদ্ধ হতে পারে না। করোনা আবহের কথা মাথায় রেখে পরিবেশবান্ধব বাজি ফাটানোর ক্ষেত্রে সায় দেয় শীর্ষ আদালত। নির্দেশ অমান্য করে যে কোনও ধরনের বাজি ফাটানো হচ্ছে কিনা কিংবা কেউ বাজি বিক্রি করছে কিনা, সে বিষয়য়ে রাজ্য সরকারকেই নজর রাখতে হবে বলেই জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

Advertisement

কোন বাজি পরিবেশবান্ধব এবং কোনটি নয়, তা পুলিশের (Police) পক্ষে দেখা কার্যত অসম্ভব, কলকাতা হাই কোর্টের শুনানিতে সেকথাই উঠে এসেছিল। সুপ্রিম কোর্টের রায়ের পর দীপাবলিতে পরিবেশবান্ধব বাজি ফাটছে কিনা, সেদিকে নজর রাখাই বড় চ্যালেঞ্জ।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা লেনদেন করেন? পেয়ে যাবেন আকর্ষণীয় ক্যাশব্যাক অফার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ