BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

GST কাউন্সিলের সুপারিশ মানতে বাধ্য নয় কেন্দ্র ও রাজ্য, জানাল সুপ্রিম কোর্ট

Published by: Biswadip Dey |    Posted: May 19, 2022 5:47 pm|    Updated: May 19, 2022 7:14 pm

Supreme Court says, both centre & states have power to legislate on GST। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিএসটি (GST) নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের (Supreme Court)। শীর্ষ আদালত জানিয়ে দিল, জিএসটি কাউন্সিলের সুপারিশ মানতে বাধ্য নয় কেন্দ্র ও রাজ্য সরকার। এবং এই সংক্রান্ত আইন তৈরি করার সমান অধিকার রয়েছে কেন্দ্র ও রাজ্য উভয়েরই। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বের বেঞ্চ বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে।

এদিন সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেন্দ্র ও রাজ্যের মধ্যে ব্যবহারিক সমাধান বের করতে সামঞ্জস্যপূর্ণ পদ্ধতিতে কাজ করুক জিএসটি কাউন্সিল। বিচারপতি চন্দ্রচূড় বলেন, ”জিএসটি কাউন্সিলের সুপারিশ সহযোগিতামূলক আলোচনারই ফল।”

[আরও পড়ুন: ‘নীতিহীন দল’, বিজেপিতে যোগ দিয়েই কংগ্রেসকে তোপ সুনীল জাখরের]

উল্লেখ্য, আমদানি করা পণ্য পরিবহণে অভিন্ন প্রয়োগের জন্য সুপ্রিম কোর্টে মামলা রুজু করেছে কেন্দ্র। এর আগে গুজরাট হাই কোর্টও কেন্দ্রের এই আরজি খারিজ করে দিয়েছিল। জানিয়েছিল, সমুদ্রপথে আমদানিকৃত পণ্য পরিবহনের উপর চাপানো IGST অসাংবিধানিক। এদিন চন্দ্রচূড়ও জানালেন, জিএসটি কাউন্সিলকে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সমাধান বের করতে সামঞ্জস্যপূর্ণ ভাবে কাজ করতে হবে। সেই সঙ্গে তিনি মনে করিয়ে দেন, ২৪৬এ অনুযায়ী কেন্দ্র ও রাজ্যকে সমান ধরা হয়।

২০১৭ সালে দেশে জিএসটি লাগু করা হয়। এই সময়ই ভারতীয় সংবিধানের ২৭৯এ অনুচ্ছেদ মেনেই গঠিত হয়েছিল জিএসটি কাউন্সিল। এই পরিষদের কাজ হল এই সংক্রান্ত আইন সংশোধন। এর প্রধান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কাউন্সিলের বৈঠকে অংশ নেন সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অর্থমন্ত্রীরা।

[আরও পড়ুন: মাথা ফুঁড়ে গিয়েছিল দুষ্কৃতীর গুলিতে, ৬ বছরের সেই শিশুর অঙ্গই প্রাণ বাঁচাল পাঁচজনের]

এদিকে গত মাসেই শোনা গিয়েছে, জিএসটির (GST) ৫ শতাংশের ধাপটি তুলে নেওয়া হতে পারে। এখনও পর্যন্ত জিএসটিতে শতাংশের হিসেবে রয়েছে চারটি ধাপ। ৫, ১২, ১৮ ও ২৮। গুঞ্জন রয়েছে,৫ শতাংশের ওই ধাপের পরিবর্তে চাপানো হতে পারে ৩ ও ৮ শতাংশের কর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে