২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ওদের বন্দি রাখা গ্রহণযোগ্য নয়, পথকুকুরদের দত্তকে ‘আপত্তি’ সুপ্রিম কোর্টের

Published by: Kishore Ghosh |    Posted: November 17, 2022 10:06 am|    Updated: November 17, 2022 10:08 am

Supreme Court Says, Stray Dogs not acceptable to adopt or captivity | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পথকুকুরকে (Street Dogs) খাওয়ানোর ইচ্ছে হলে প্রথমে তাকে দত্তক নিতে হবে। রাস্তায় যেখানে সেখানে খাওয়ানো যাবে না। একটি মামলায় অক্টোবর মাসে এমন রায় দিয়েছিল বম্বে হাই কোর্ট (Bombay High Court)। বুধবার ওই রায়ে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিচারপতি সঞ্জীব খান্না (Sanjib Khanna) ও জেকে মাহেশ্বরীর (JK Maheshwari) বেঞ্চ জানিয়েছে, পথকুকুরকে বন্দি করে রাখা গ্রহণযোগ্য নয়। রাস্তার কুকুরকে বন্দি করে রাখা ঠিক নয়।

পুরসভার নির্বিজকরণের পরেও গোটা দেশেই পথ কুকুরের সংখ্যা বাড়ছে। কুকুরের কামড় খাওয়ার ঘটনাও নৈমিত্যিক। অনেক ক্ষেত্রে তার জন্য পথচারীও দায়ী। অপরপক্ষে পোষা কুকুরের কামড় খাওয়ার একাধিক ঘটনা সামনে এসেছে ইদানীংকালে। লিফটের ভেতর এমন একাধিক ঘটনার ভিডিও ভাইরাল হয়। যার অনেকগুলি নয়াডায় (Noida) ঘটে। এরপর কড়া পদক্ষেপ করেছে নয়ডার স্থানীয় প্রশাসন। এক নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে কারও পোষ্য আক্রমণ করলে, আক্রান্তকে ১০ হাজার টাকা দিতে হবে পোষ্যের মালিককে। ২০২৩ সালের ১ মার্চ থেকে লাগু হবে এই নিয়ম।

[আরও পড়ুন: এবার কাশ্মীরে জি-২০ সম্মেলন! পাকিস্তানকে চাপে ফেলে কৌশলী দিল্লি]

এর মধ্যেই পথকুকুরদের খাওয়ানো নিয়ে রায় দেয় বম্বে হাই কোর্ট। যেখানে বলা হয়, যদি পথকুকুরকে খাওয়ানোর ইচ্ছা হয় কোনও ব্যক্তির তবে সারমেয়টিকে দত্তক নিতে হবে আগে। বাড়িতে আনতে পারেন কুকুরটিকে। অবশ্যই পুরসভায় নথিভুক্ত করবেন। অন্যথায় ডগ সেল্টার হোমেও রাখতে পারেন কুকুরটিকে। হাই কোর্ট মন্তব্য করে, যখন নিজে তার যত্ন নিতে পারবেন তখনই পথকুকুরকে খাওয়ান। গতকাল এই রায়ে স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত।

[আরও পড়ুন: ধর্ম পরিবর্তনে রাজি না হওয়ায় তরুণীকে খুন! চাঞ্চল্যকর অভিযোগ যোগীরাজ্যে]

বিচারপতি সঞ্জীব খান্না ও জে কে মাহেশ্বরীর বেঞ্চ জানিয়েছে, পথকুকুরকে বন্দি করাটা কখনই গ্রহণযোগ্য নয়। পথকুকুরকে খাওয়ানো হবে না তাও আমরা চাইছি না। আবার যিনি খাওয়াতে চাইছেন, তাঁকে বলতে পারি না দত্তক নিন, ডগ সেল্টার রাখুন। বিচারপতিদের বেঞ্চ এইসঙ্গে কুকুরদের জন্য নির্দিষ্ট জায়গার ব্যবস্থাও করতে বলে পুুরসভাগুলিকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে