BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলার ভোট ময়দানে নামার আগে রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা স্বপন দাশগুপ্তের

Published by: Biswadip Dey |    Posted: March 16, 2021 1:34 pm|    Updated: March 17, 2021 5:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যসভার (Rajya Sabha) সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন স্বপন দাশগুপ্ত (Swapan Dasgupta)। সংবাদ সংস্থা এএনআই সূত্রে তেমনটাই জানা গিয়েছে। তবে এখনও তাঁর ইস্তফা গৃহীত হয়নি বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, আসন্ন বিধানসভা নির্বাচনে তারকেশ্বর থেকে বিজেপি (BJP) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। গতকালই তৃণমূল কংগ্রেসের (TMC) তরফে অভিযোগ করা হয়, তিনি ভারতীয় সংবিধানের দশম তফসিল লঙ্ঘন করেছেন। তাঁর রাজ্যসভার সদস্যপদ খারিজের আবেদনও জানায় তারা। অবশেষে মঙ্গলবারই পদত্যাগ করলেন বর্ষীয়ান রাজনীতিবিদ।

গতকালই রাজ্যের শাসক দলের এই অভিযোগ নিয়ে মুখ খুলেছিলেন স্বপন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছিলেন, ”আমি নিয়মটা জানি। এখনও মনোনয়ন জমা দিইনি। তাই এই নিয়ে কোনও মন্তব্য করব না। কিন্তু এটুকু বলতে পারি, নিয়ম মেনেই মনোনয়ন জমা দেব।”

[আরও পড়ুন : Zomato ডেলিভারি বয়কে চপ্পল ছুঁড়ে মারার অভিযোগে মহিলা ক্রেতার বিরুদ্ধে দায়ের FIR]

সংবিধানের দশম তফশিলে ঠিক কী বলা হয়েছে? ১০২(২) ও ১৯১(২) ধারা অনুযায়ী, যদি কোনও কক্ষের সদস্য শপথগ্রহণের ৬ মাস অতিক্রান্ত হওয়ার পরে কোনও রাজনৈতিক দলে যোগ দেন, তাহলে তাঁর সদস্যপদ খারিজ হয়ে যাবে। এই আইন দেখিয়েই সোমবার প্রতিবাদ করেছিল তৃণমূল কংগ্রেস। তাদের দাবি, ২০১৬-র এপ্রিলে শপথ নেন স্বপন দাশগুপ্ত। এবার বিজেপিতে যোগ দেওয়ার জন্য তাঁর রাজ্যসভার সাংসদ পদ বাতিলের দাবি তুলেছেন মহুয়া।  

[আরও পড়ুন : বাটলা হাউস এনকাউন্টারে দোষী সাব্যস্ত আরিজ খানকে ফাঁসির সাজা দিল আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement