BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মডার্না ভ্যাকসিন ভারতে আনতে উদ্যোগী টাটা, শুরু আলোচনা

Published by: Paramita Paul |    Posted: January 26, 2021 10:19 am|    Updated: January 26, 2021 12:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ইতিমধ্যে দু’টি কোভিড ভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে। ট্রায়াল চলছে আরও কয়েকটি টিকার। এর মাঝেই  মর্ডানার (Moderna Vaccine) টিকাকে ভারতে আনতে প্রস্তুতি নিচ্ছে টাটা মেডিক্যাল (Tata Medical)। 

মডার্না আইএনসি-র সঙ্গে গাঁটছড়া বাঁধতে ইতিমধ্যে প্রাথমিক কথাবার্তা শুরু করে দিল টাটা গ্রুপের অন্তর্গত টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিকস। দেশে মডার্নার কোভিড ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালও চালাতে উদ্যোগী তারা। আর এই কাজে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চকে পাশে চায় টাটা গ্রুপ।

[আরও পড়ুন : করোনাকে খতম করার পথে দেশ! আনলক পর্বে প্রথমবার এতটা কম দৈনিক আক্রান্তের সংখ্যা]

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের সঙ্গে যৌথ উদ্যোগেই টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিকস ভারতে মডার্না ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে চায়, যা সফল হলে পরবর্তীকালে টাটার এই সংস্থা, এই ভ্যাকসিনকে ভারতে আনতে পারবে। সেই সংক্রান্ত কথাবার্তা মডার্না আইএনসি-র সঙ্গে শুরু হয়ে গিয়েছে বলে সোমবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফে এই দাবি করা হয়েছে। তবে এ নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি মডার্না। কোনও বিবৃতি দেয়নি টাটার সংস্থাটিও। মডার্নার তৈরি কোভিড ভ্যাকসিন রেফ্রিজারেটরের সাধারণ তাপমাত্রায় সংরক্ষণ করা যায়। যার ফলে ভারতের মতো দেশের জন্য এই ভ্যাকসিন অনেক বেশি যথার্থ, গ্রহণযোগ্য কারণ ভারতে কোল্ড চেনের সংখ্যা সীমিত।

অন্যদিকে, ফাইজার-বায়োএনটেক সংস্থার টিকাকে অন্তত মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস বা তারও কম তাপমাত্রায় সংরক্ষিত করতে হয়, যা বিশ্বের বহু দেশে অমিল। নভেম্বরের তথ্য অনুযায়ী, অন্তিম দফার ট্রায়ালে মডার্নার ভ্যাকসিনের সক্রিয়তা ছিল ৯৪.১ শতাংশ। কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার খবরও মেলেনি। ডিসেম্বরে আমেরিকায় মডার্নার ভ্যাকসিন প্রয়োগে ছাড়পত্র দেওয়া হয়। তারপর ২০২১ সালের চলতি মাসের গোড়ায় ইউরোপে ব্যবহারের জন্য সবুজ সংকেত মেলে। কিন্তু ভারতে ফাইজার-বায়োএনটেক, বা মডার্না, কোনও ভ্যাকসিনই এখনও ছাড়পত্র পায়নি। এখানে ছাড়পত্র পেতে হলে নির্মাতা সংস্থাকে স্থানীয়ভাবে ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে হবে। এবার সেই পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে চায় টাটার সংস্থা। 

[আরও পড়ুন : শত্রু শিবিরে অগ্নিবর্ষণ করবে ‘আকাশ’, চিনকে নজরে রেখে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement