২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অতিমারীর মধ্যেই রাজস্থানের পর ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণকে মহামারী ঘোষণা তেলেঙ্গানারও

Published by: Biswadip Dey |    Posted: May 20, 2021 12:01 pm|    Updated: May 20, 2021 3:51 pm

Telangana declares black fungus an epidemic after Rajasthan | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবারই ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) সংক্রমণকে মহামারী (Epidemic) ঘোষণা করেছিল রাজস্থান (Rajasthan)। বৃহস্পতিবার একই পথে হাঁটল তেলেঙ্গা‌নাও (Telangana)। আজই রাজ্যের সরকার মহামারী আইন, ১৮৯৭ অনুসারে কালো ছত্রাকের সংক্রমণকে মহামারী বলে ঘোষণা করল।

তেলেঙ্গানা সরকারের তরফে পেশ করা এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে, সমস্ত সরকারি ও বেসরকারি স্বাস্থ্য পরিকাঠামোগুলিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের গাইডলাইন মেনে সংক্রমণকে শনাক্ত করা ও তার চিকিৎসা সংক্রান্ত পদক্ষেপ করতে হবে। সেই সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, সমস্ত সন্দেহজনক ও নিশ্চিত ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস সংক্রমণের কথা যেন সরকারকে জানায় সরকারি ও বেসরকারি হাসপাতালগুলি। এবিষয়ে দৈনিক রিপোর্ট পাঠানোর কথাও বলা হয়েছে।

[আরও পড়ুন: মর্মান্তিক! মধ্যপ্রদেশের হাসপাতালে সদ্যোজাতর গোড়ালি খুবলে খেল ইঁদুর]

প্রসঙ্গত, গতকালই কালো ছত্রাকের সংক্রমণকে মহামারী ঘোষণার কথা জানান রাজস্থানের মুখ্য স্বাস্থ্য সচিব অখিল অরোরা। মহারাষ্ট্র, গুজরাট, দিল্লিতেও দেখা মিলেছে এই মারণ ছত্রাকের। এমনকী, বাংলাতেও ঢুকে পড়েছে এটি। এপর্যন্ত এরাজ্যে মোট ৬ জন আক্রান্ত হয়েছেন বলে জানাচ্ছে স্বাস্থ্য দপ্তর।
ঠিক কী এই মিউকরমাইকোসিস? জানা যাচ্ছে কালো ছত্রাক নামে পরিচিত এই ছত্রাকটি বাসা বাঁধছে করোনা (Coronavirus) রোগীদের ফুসফুসে। এর আগেও অবশ্য বহু রোগীর প্রাণ কেড়েছে এই ছত্রাক। ফুসফুস প্রতিস্থাপন কিংবা আইসিইউয়ে থাকা রোগীর ক্ষেত্রে ঘাতকের ভূমিকায় দেখা গিয়েছে তাকে। করোনা পর্বে সে নতুন করে বিপদ বাড়াচ্ছে।

ডায়াবেটিস রোগীদের করোনা চিকিৎসায় স্টেরয়েডের ব্যবহারের সময় এর প্রাদুর্ভাবের সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও যাঁরা ক্যানসার, কিডনি কিংবা হৃদযন্ত্রের অসুখে ভুগছেন তাঁদের ক্ষেত্রেও করোনা থেকে সেরে ওঠার পরেই অনেক সময় মাথাচাড়া দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। যেহেতু সেই সময় শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারে কমে যায়, তাই এই ছত্রাক সহজেই কাবু করে ফেলে।
নাক বন্ধ হয়ে যাওয়া, চোখ কিংবা গাল ফুলে ওঠা এর প্রাথমিক লক্ষণ হতে পারে। নাক দিয়ে কালো কালো কিছু বেরিয়ে এলে সঙ্গে সঙ্গে বায়োপ্সি করিয়ে নিয়ে চিকিৎসা শুরু করে দেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: এবার ঘরে বসেই করিয়ে ফেলুন করোনা পরীক্ষা, নয়া কিটে ছাড়পত্র দিল ICMR]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে