৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মাস্ক না পরলেই যেতে হবে জেলে, করোনা সংক্রমণ রুখতে কড়া দাওয়াই তেলেঙ্গানা সরকারের

Published by: Biswadip Dey |    Posted: March 28, 2021 6:24 pm|    Updated: March 28, 2021 6:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমণ ঠেকাতে নতুন নিয়মের কথা ঘোষণা করল তেলেঙ্গানা (Telangana) সরকার। মাস্ক না পরলে জেল হতে পারে বলে জানানো হয়েছে কেসিআর (K Chandrasekhar Rao) সরকারের তরফে জারি করা এক নির্দেশিকায়। সরকারি ওই নির্দেশে জানানো হয়েছে, অফিস, গণপরিবহণ ব্যবস্থার মতো যে কোনও প্রকাশ্য জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক।

সরকারের জারি করা নির্দেশিকায় পরিষ্কার জানানো হয়েছে, নিয়ম মানা না হলে বিপর্যয় মোকাবিলা আইন ২০০৫-এর ৫১ এবং ৬০ নম্বর ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১৮৮ নম্বর ধারায় অভিযুক্তকে জেলে যেতে হতে পারে। শুধু তাই নয় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আরও কয়েক দফা পদক্ষেপ করছে তেলেঙ্গানা সরকার। তার মধ্যে উল্লেখযোগ্য হল তেলেঙ্গানায় প্রকাশ্যে কোনও উৎসবে জমায়েত হওয়া যাবে না। উৎসব উদযাপনের উপর এই নিষেধাজ্ঞা ৩০ এপ্রিল পর্যন্ত লাগু থাকবে বলে জানানো হয়েছে। সামনেই শবে বরাত, হোলি, উগাডি (তেলেগু নববর্ষ), রাম নবমী, মহাবীর জয়ন্তী, গুড ফ্রাইডে, রমজান এবং অন্যান্য আরও কয়েকটি উৎসব রয়েছে। এই সব ক্ষেত্রেই এই নিয়ম জারি থাকবে বলে জানানো হয়েছে তেলেঙ্গানা সরকারের জারি করা নির্দেশিকায়।

[আরও পড়ুন: সাপের বিষের মূল্য কোটি টাকা! পাচারের করতে গিয়ে ভুবনেশ্বরে গ্রেপ্তার মহিলা-সহ ৬]

তেলেঙ্গানার মুখ্যসচিব সোমেশ কুমার জানিয়েছেন, বিগত কয়েক সপ্তাহে রাজ্যে করোনা সংক্রমণ উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। যা অশনি সঙ্কেত। এই বিপর্যয় আটকাতেই সরকারের তরফে এই কড়া পদক্ষেপ করা হচ্ছে বলে জানা গিয়েছে।

সম্প্রতি করোনার দ্বিতীয় ঢেউ আটকাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা দেওয়া হয়েছে সব রাজ্যকে। সেখানেই করোনা আ্টকাতে কড়া পদক্ষেপ করার পরামর্শ দেওয়া হয় বলে জানিয়েছে সংবাদ সংস্থাগুলি। তার জেরেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

শুধু গত ২৪ ঘণ্টায় দেশের ৬২ হাজার ৭১৪ জনের নতুন করে করোনা আক্রান্তের খবর মিলেছে, চলতি বছরে যা এক দিনে সর্বাধিক সংক্রমণ। যদিও গত ১৮ দিন ধরেই প্রতিদিন এই সংখ্যা বেড়ে চলেছে। তাই দ্বিতীয় ঢেউ আটকাতে তেলেঙ্গানা ছাড়াও মহারাষ্ট্র, পাঞ্জাব, দিল্লির মতো রাজ্যগুলিও একাধিক পদক্ষেপ করছে।

[আরও পড়ুন: প্রথম দফার ৩০ আসনের মধ্যে ২৬টিই জিতবে বিজেপি, দাবি অমিত শাহর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement