BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৩ গুণ হচ্ছে পরীক্ষা, দেওয়া হবে ৫০০ রেলের কোচ! দিল্লিকে করোনামুক্ত করতে দরাজ কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: June 14, 2020 2:07 pm|    Updated: June 14, 2020 2:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দৈনিক রেকর্ড হারে সংক্রমণ বৃদ্ধির মধ্যেই দিল্লির পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বৈঠকে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন, দিল্লির উপ-রাজ্যপাল অনিল বৈজল-সহ রাজধানীর শীর্ষ আমলারা। হাই প্রোফাইল এই বৈঠক ঘিরে জল্পনা ছিল, ফের রাজধানীর হটস্পটগুলিতে কড়া লকডাউন ঘোষিত হতে পারে। কিন্তু সেপথে না হেঁটে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে করোনার বিরুদ্ধে লড়াই করার সিদ্ধান্ত নিল দুই সরকার।

[আরও পড়ুন: আশীর্বাদ চাইতে গিয়ে অভিশাপের মুখে গৃহবধূ, জৈন সাধুর যৌন লালসার শিকার অন্তঃসত্ত্বা]

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করলেন, রাজধানীকে করোনামুক্ত করতে বদ্ধপরিকর মোদি সরকার। সেজন্য রাজ্য সরকারকে সবরকমভাবে সাহায্য করবেন তাঁরা। কেন্দ্রের তরফে এদিন দিল্লির হাসপাতালগুলিতে বেডের সংকট মেটাতে, রাজ্যকে ৫০০ ট্রেনের কোচ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। পাশাপাশি অমিত শাহ ঘোষণা করেছেন, আগামী দু’দিন দিল্লিতে আগের থেকে করোনা পরীক্ষার হার দ্বিগুণ করা হবে। দিন’ছয়েকের মধ্যে এই পরীক্ষার সংখ্যাটা করা হবে ৩ গুণ। কয়েকদিনের মধ্যে প্রত্যেক ভোটকেন্দ্রে শুরু হবে করোনা পরীক্ষা। ভারত সরকার দিল্লিকে সবরকম চিকিৎসা সরঞ্জাম দিয়ে সাহায্য করবে। অক্সিজেন, ভেন্টিলেটর, টেস্টিং কিট কোনও কিছুরই সমস্যা হবে না দিল্লিতে।

[আরও পড়ুন: ফের কড়া লকডাউনের পথে দেশ! কী চাইছে সবচেয়ে বেশি করোনা প্রভাবিত রাজ্যগুলি?]

পাশাপাশি, বেসরকারি হাসপাতালে ৬০ শতাংশ বেডে কম খরচে করোনা চিকিৎসা দিতে চায় সরকার। সেজন্য একটি কমিটি তৈরি হয়েছে। রাজধানীর ছোট হাসপাতালগুলিও যাতে করোনা চিকিৎসা দিতে পারে, তা নিশ্চিত করতে সরাসরি এইমসের চিকিৎসকদের সঙ্গে ওই হাসপাতাল কর্তৃপক্ষের যোগাযোগের ব্যবস্থা করিয়ে দেবে কেন্দ্র। শীঘ্রই হাসপাতালগুলিকে দেওয়া হবে হেল্পলাইন নম্বর।  দিল্লির বাসিন্দারা করোনা রোগীর সংস্পর্শে এসেছেন কিনা নিশ্চিত করতে একটি সমীক্ষা করা হবে। প্রত্যেক নাগরিকের কাছে গিয়ে এই সমীক্ষা করা হবে। দিল্লিতে করোনা রুখতে কেন্দ্র যেভাবে উদ্যোগ নিল তাতে খুশি মুখ্যমন্ত্রী কেজরিয়ালও। বৈঠক শেষে তিনিও জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর আলোচনা অত্যন্ত ফলপ্রসূ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement