Advertisement
Advertisement
P T Nair

প্রয়াত ‘কলকাতার নগ্ন পায়ের ইতিহাসবিদ’ পি টি নায়ার

কেরলের ছোট্ট গ্রামে জন্ম হলেও জীবনের দীর্ঘ সময় কলকাতায় কাটিয়েছেন তিনি।

The ‘barefoot historian’ of Calcutta P T Nair died in Kerala
Published by: Paramita Paul
  • Posted:June 19, 2024 12:06 am
  • Updated:June 19, 2024 12:14 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত ‘কলকাতার নগ্ন পায়ের ইতিহাসবিদ’ পরমেশ্বরন থানকাপ্পন নায়ার ওরফে পি টি নায়ার। মঙ্গলবার কেরলে নিজের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। কেরলের ছোট্ট গ্রামে জন্ম হলেও জীবনের দীর্ঘ সময় কলকাতায় কাটিয়েছেন তিনি। তাঁর কলমে উঠে এসেছে এ শহরের ইতিহাস। অবশেষে পরিবারের ডাকে সাড়া দিয়ে ২০১৮ সালে কেরলে ফিরে যান। সেখানেই এদিন মৃত্যু হয় তাঁর।

প্রায় ৬ দশক আগে কেরলের একটি ছোট্ট গ্রাম থেকে কাজের খোঁজে পা রেখেছিলেন তিলোত্তমায়। প্রথম দর্শনেই শহরের প্রেমে পড়েছিলেন বিজ্ঞানী তথা স্বাধীন গবেষক পি টি নায়ার। তার পর আর ফিরে যাওয়া হয়নি। এ শহরেই থেকে গিয়েছেন। তিলোত্তমাকে নিয়ে ক্রমাগত গবেষণা করেছেন তিনি। ইংরেজি ভাষায় তাঁর কলমে ফুটে উঠেছে এ শহরের আত্মকথা। 

Advertisement

[আরও পড়ুন: যাত্রী মোটে ৬০০! লাভ হচ্ছে না ‘রাতের মেট্রো’য়, বন্ধের মুখে পরিষেবা?]

তিনি এ শহর এবং এর ইতিহাস সম্পর্কে প্রায় ৬০টি বই লিখেছেন। পি টি নায়ারের লেখা A Tercentenary History of Calcutta: A History of Calcutta’s Streets, এ শহরের ইতিহাসের একটি ভান্ডার হিসেবে বিবেচিত হবে। কলকাতা সম্পর্কে তাঁর জ্ঞান, শহর সম্পর্কে তার টানের জন্য কলকাতার ‘ওয়াকিং, টকিং হিস্ট্রি ম্যান’ হিসেবেও খ্যাত ছিলেন তিনি। মঙ্গলবার কেরলের গ্রামে সেই জীবন্ত ইতিহাসের ভাঁড়ারের দরজা বন্ধ হল চিরকালের জন্য। 

[আরও পড়ুন; নিজের বুথেই হার সুজন-সায়ন-দীপ্সিতার, হতাশ বাম-ছাত্র-যুবরাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ